fbpx

লাইনে উঠলো মেট্রোরেল, চললো পাচঁ কিলোমিটার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের প্রথম মেট্রোরেল লাইনে উঠলো ১১ মে সকালে। দুপুর ১২টার দিকে মেট্রোরেলের ডিপোতে বিদ্যুতের সাহায্যে দেশের ইতিহাসে মেট্রোরেলের প্রথম চলাচল দেখানো হয়। এ সময় দিয়াবাড়ি স্টেশন থেকে পরীক্ষামূলকভাবে পাচঁ কিলোমিটার ঘুরে আসে মেট্রোরেলের প্রথম সেটটি।

এ উপলক্ষে ডিপোতে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি যুক্ত হন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। তিনি এ সময় জানান, মেট্রোরেলের নির্মাণ কাজের সার্বিক গড় অগ্রগতি ৬৩ দশমিক দুই ছয় ভাগ।

তিনি আরও জানান, প্রথম পর্যায়ের নির্মাণের জন্য নির্ধারিত উত্তরা তৃতীয় পর্ব থেকে আগারগাঁও অংশের পূর্ত কাজের অগ্রগতি ৮৪ দশমিক সাত নয় ভাগ। দ্বিতীয় পর্যায়ে নির্মাণের জন্য নির্ধারিত আগারগাঁও থেকে মতিঝিল অংশের পূর্ত কাজের অগ্রগতি ৫৯ দশমিক সাত আট ভাগ এবং ইলেকট্রিক্যাল ও মেকানিক্যাল সিস্টেম, রোলিং স্টক ও ডিপো ইকুইপমেন্ট সংগ্রহ কাজের সমন্বিত অগ্রগতি ৫৪ দশমিক চার শূন্য ভাগ।

এ সময় উত্তরা ডিপোতে জাপানের অ্যাম্বাসেডর এবং জাইকার কান্ট্রি ডিরেক্টর উপস্থিত ছিলেন।

দিয়াবাড়িতে ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) নির্মিত জেটিতে ছয়টি কোচ পৌঁছেছিল ২১ এপ্রিল।

২৪ সেট ট্রেনের দ্বিতীয় সেট ট্রেন আগামী ১৬ জুন ও তৃতীয়টি ১৩ আগস্ট ডিপোতে পৌঁছাবে বলে জানায় ডিএমটিসিএল।

চলতি বছর ১৬ ডিসেম্বর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেল পরীক্ষামূলকভাবে চালু করার পরিকল্পনা নিয়ে কাজ করছে বাস্তবায়নকারী সংস্থা ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেড (ডিএমটিসিএল)।

Advertisement
Share.

Leave A Reply