fbpx

মেট্রোরেলের ভাড়া ৩০ শতাংশ কমানোর পরামর্শ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মেট্রোরেলের ভাড়া ৩০ শতাংশ কমানোর পরামর্শ দিয়েছে পরিকল্পনা ও উন্নয়ন গবেষণা এবং নীতিবিশ্লেষণী প্রতিষ্ঠান ইনস্টিটিউট ফর প্ল্যানিং অ্যান্ড ডেভেলপমেন্ট (আইপিডি)।

প্রতিষ্ঠানটি মনে করছে, মেট্রোরেলকে জনবান্ধব, প্রত্যাশা অনুযায়ী যাত্রী পরিবহন এবং আরও বেশি কার্যকর করার জন্য ভাড়া কমানো উচিত।  সোমবার ‘রাজধানীর টেকসই পরিকল্পনায় মেট্রোরেলঃ প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক এক অনুষ্ঠানে এ পরামর্শ দেওয়া হয়।

অনুষ্ঠানে আইপিডির নির্বাহী পরিচালক অধ্যাপক আদিল মুহাম্মদ খান বলেন, ঢাকায় প্রতিদিন সাড়ে তিন থেকে চার কোটি ট্রিপ তৈরি হয়। দ্রুতগতিতে ট্রিপ সম্পন্ন করার অংশ হিসেবে মেট্রো চালু করা যুগান্তকারী পদক্ষেপ। তবে যোগাযোগব্যবস্থায় মেট্রোরেলের প্রভাব পর্যবেক্ষণের জন্য আগামী বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে, যখন উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত মেট্রো চালু হবে। তবে মেট্রোরেলের ভাড়া যাতে সাধারণ মানুষের সামর্থ্যের মধ্যে থাকে, সেটি মাথায় রাখতে হবে। কারণ, ভাড়া বেশি হলে প্রত্যাশা অনুযায়ী যাত্রী পাওয়া যাবে না।

ভাড়া কমানো ছাড়াও শিক্ষার্থীদের জন্য অর্ধেক ভাড়া নির্ধারণ, পাঁচ বছরের কম বয়সী শিশুদের ভাড়া মওকুফ করার পরামর্শ দেন তিনি। এছাড়া মেট্রোস্টেশনে বহু মাধ্যমভিত্তিক সমন্বিত যোগাযোগব্যবস্থা চালু করা এবং স্টেশনের আশপাশে পথচারীদের প্রাধান্য দিয়ে হাঁটার উপযোগী পরিবেশ তৈরি করার প্রতি বিশেষ পদক্ষেপ নেওয়ার কথা বলেন অধ্যাপক আদিল মুহাম্মদ খান।

অনুষ্ঠানে যোগাযোগবিশেষজ্ঞ ও মেট্রোরেল–সংশ্লিষ্ট ট্রানজিট ওরিয়েন্টেড ডেভেলপমেন্ট (টিওডি) প্রকল্পের পরামর্শক আফসানা হক বলেন, ঢাকার ৬০-৭০ শতাংশ মানুষ গণপরিবহন ব্যবহার করেন। গণপরিবহনের মধ্যে বাসের ভাড়া প্রতি কিলোমিটারে আড়াই টাকার মতো, কিন্তু মেট্রোরেলের সর্বনিম্ন ভাড়া ২০ টাকা। তাই স্বল্প দূরত্বে যারা যাতায়াত করবেন, তারা মেট্রো ব্যবহারে উৎসাহিত না–ও হতে পারেন। এছাড়া মেট্রোস্টেশনের চারপাশে পরিকল্পিত ভূমি ব্যবহারের জন্য এখন যে পদক্ষেপ নেওয়া হচ্ছে, সেটি আরও পাঁচ বছর আগে নেওয়া উচিত ছিল বলে তিনি মত দেন।

রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের নগর পরিকল্পনাবিদ আশরাফুল ইসলাম বলেন, ঢাকা শহরের জন্য মেট্রো একটি কার্যকরী ব্যবস্থা। প্রস্তাবিত ছয়টি মেট্রোলাইনের মধ্যে উত্তরা-মতিঝিল (এমআরটি-৬) রুটটি সবচেয়ে উপযোগী বলে এটি আগে করা হচ্ছে। শহরে যানজট কমাতে ও মেট্রোর পূর্ণাঙ্গ সুফল পেতে মেট্রোর পাশাপাশি সমন্বিত উপায়ে বাস সার্ভিস চালু করা এবং স্টেশনগুলোতে পর্যাপ্ত গাড়ি পার্কিংয়ের সুবিধা রাখার প্রতিও জোর দেন তিনি।

২৮ ডিসেম্বর থেকে চালু হচ্ছে ঢাকার প্রথম মেট্রোরেল। শুরুতে মেট্রোরেল চলবে দিনে ৪ ঘণ্টা- সকাল ৮ থেকে দুপুর ১২টা পর্যন্ত। উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত চলার সময় ট্রেনগুলো মাঝপথে কোন বিরতি নেবে না।

Advertisement
Share.

Leave A Reply