fbpx

মেধাস্বত্ব সংরক্ষণে বিশ্ববিদ্যালয়ে খোলা হবে টেকনোলজি ট্রান্সফার অফিস

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের উদ্ভাবনের মেধাস্বত্ব সুরক্ষার উদ্যোগ গ্রহণ করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি)। মেধাস্বত্ব সংরক্ষণ করতে দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস (টিটিও) খোলার উদ্যোগ নেওয়া হচ্ছে।

বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের মেধাস্বত্ব নিশ্চিত করা বিষয়ে সোমবার সকালে অনুষ্ঠিত এক কর্মশালায় এ কথা জানায় ইউজিসি।

কর্মশালায় ইউজিসি চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. দিল আফরোজা বেগম প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন। ইউজিসি সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ- এর সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য দেন কমিশনের স্ট্র্যাটেজিক প্ল্যানিং ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. ফখরুল ইসলাম। কর্মশালায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শহীদুর রশীদ ভুঁইয়া।

কর্মশালায় প্রফেসর দিল আফরোজা বলেন, দেশের বিশ্ববিদ্যালয় শিক্ষক-গবেষকদের মেধাস্বত্ব সংরক্ষণ করা অত্যন্ত সময়োযোগী ও গুরুত্বপূর্ণ বিষয়। এ লক্ষ্যে সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ে টেকনোলজি ট্রান্সফার অফিস খোলার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এই দপ্তরে একজন ফোকাল পয়েন্ট থাকবেন যিনি মেধাস্বত্ব সংরক্ষণ, লালন ও প্রতিপালনে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করবেন।

তিনি বলেন, গবেষণার মাধ্যমে উদ্ভাবিত প্রযুক্তির বাণিজ্যিকীকরণে মেধাস্বত্ব খুবই গুরুত্বপূর্ণ। তিনি গবেষকদের আর্থ-সামাজিক অবস্থা, দেশের সমস্যা-সম্ভাবনা ও প্রায়োগিক বিষয়ে মৌলিক গবেষণার আহ্বান জানান। তিনি গবেষণা করার ক্ষেত্রে গবেষণার বাণিজ্যিকীকরণ ও নতুনত্ব আছে কিনা সেসব বিষয়ে নজর রাখা এবং স্বীকৃত জার্নালে প্রকাশের আগে মেধাস্বত্ব নিশ্চিত করার আহ্বান জানান।

অনুষ্ঠানে প্রফেসর বিশ্বজিৎ চন্দ বলেন, দেশের অনেক গবেষক মেধাস্বত্ব বিষয়ে যথাযথ গুরুত্ব না দেওয়ার কারণে মেধাস্বত্ব থেকে বঞ্চিত হচ্ছেন। মেধাস্বত্ব সুরক্ষায় ইউজিসি’র এ আয়োজন তরুণ গবেষকদের উদ্ভাবনে উৎসাহিত করবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন।

তিনি আরও বলেন, দেশে গুণগত ও বিশ্বমানের গবেষণার সংস্কৃতি চালুর জন্য ইউজিসি বিভিন্ন উদ্যোগ গ্রহণ করেছে। শিক্ষকদের গবেষণা ও উদ্ভাবনে আগ্রহী করতে পুরস্কার ও স্বীকৃতির ব্যবস্থা করা হবে বলে তিনি জানান। এছাড়া, গবেষণার জন্য উপযুক্ত পরিবেশ, যন্ত্রপাতি ও ল্যাব সুবিধা ক্রমশ বৃদ্ধি করা হবে।

সভায় প্রফেসর শহীদুর রশীদ ভুঁইয়া বলেন, মেধাস্বত্ব বিষয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের ধারণা যতসামান্য। মেধাস্বত্ব বিষয়ে সচেতনতা বৃদ্ধিতে উচ্চশিক্ষাস্তরের পাঠ্যপুস্তকে এটিকে অন্তর্ভুক্ত করার দাবি জানান তিনি।

উল্লেখ্য, স্ট্রাটেজিক প্ল্যান ফর হায়ার এডুকেশন ইন বাংলাদেশ: ২০১৮-২০৩০’ এর পাঁচ বছর মেয়াদী অগ্রাধিকার কার্যক্রম বাস্তবায়নের অংশ হিসেবে ইউজিসি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষকদের মেধাস্বত্ব সংরক্ষণের উদ্যোগ গ্রহণ করেছে। কর্মশালায় দেশের ১৯ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও গবেষক অংশগ্রহণ করেন।

Advertisement
Share.

Leave A Reply