fbpx

মেসেঞ্জারে চ্যাটের স্ক্রিনশট নিলেই পৌঁছে যাবে নোটিফিকেশন!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তথ্য প্রযুক্তির এই ভার্চুয়াল দুনিয়ায় প্রতিনিয়তই আমরা একে অন্যের সাথে কত কথা, গল্প, ছবি বা অন্তরঙ্গ মূহুর্ত শেয়ার করে থাকি। অনেকে আবার সেই বার্তালাপের স্ক্রিনশট নিয়ে বিভিন্ন মেসেঞ্জার গ্রুপ বা অন্য কারো ইনবক্সে আদান প্রদান করে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রেই এটি অনেককে বিব্রত করে তোলে।

শুধু তাই নয়, অনেকেরই আবার গোপন তথ্য ফাঁস হয়ে যায়। এমন বিব্রতকর পরিস্থিতিতে যাতে কাউকে না পড়তে হয় বা ব্যক্তিগত গোপনীয়রা যাতে বজায় থাকে, সে বিষয়ে এক যুগান্তকারী পদক্ষেপ নিয়েছে ফেসবুকের মালিক প্রতিষ্ঠান মেটাভার্স।

সম্প্রতি এক ফেসবুক পোস্টে ফেসবুকের প্রতিষ্ঠাতা ও মেটার সিইও মার্ক জাকারবার্গ সবাইকে সতর্ক করে জানান, যারা ফেসবুক মেসেঞ্জারে নিজেদের বিভিন্ন চ্যাটের স্ক্রিনশট নিয়ে অন্যদের কাছে ফাঁস করে দেন, তারা এখনই সাবধান হয়ে যান।

জাকারবার্গ পোস্টে জানান, মেসেঞ্জারে এক নতুন আপডেট এসেছে। অপরপক্ষ থেকে যদি কোনো ব্যবহারকারীর চ্যাটের স্ক্রিনশট নেওয়া হয়, তাহলে ওই ব্যবহারকারীকে বিষয়টি অবগত করা হবে।  তাই কেউ যদি ডিস্যাপেয়ারিংমেসেজের স্ক্রিনশট নেয়, তাহলে আপনি একটি নোটিফিকেশন পাবেন।

মেসেঞ্জারে চ্যাটের স্ক্রিনশট নিলেই পৌঁছে যাবে নোটিফিকেশন!

জাকারবার্গ এ সময়ে তার স্ত্রী প্রিসিলা চ্যানের সঙ্গে একটি বার্তালাপের স্ক্রিনশটও যুক্ত করেন। তবে ফেসবুকে পোস্ট দেওয়ার পর মার্ক জাকারবার্গের কাছে ব্যবহারকারীরা নতুন কয়েকটি ফিচারের দাবি জানান। অনেকে আবার ফেসবুকের তীব্র সমালোচনাও করেন।

সম্প্রতি মেসেঞ্জারে নতুন আপডেট যোগ হয়েছে। নতুন এই ফিচার হচ্ছে এন্ড-টু-এন্ড এনক্রিপশন। মূলত ইউজারদের গোপনীয়তা, সুরক্ষা ও নিরাপত্তার স্বার্থে এই সিকিরিউটি ফিচার আনছে মেটা। কিন্ত শুধু ডিসাপিয়ারিং মেসেজ বা অদৃশ্য বার্তার স্ক্রিনশট নিলেই এই ফিচার কার্যকর হবে।

ইউএসএ টুডে এক প্রতিবেদনে জানিয়েছে, মেসেঞ্জারের নতুন এই ফিচার যুক্তরাষ্ট্রে ব্যবহার করা যাচ্ছে। আগামী কয়েক সপ্তাহের মধ্যে ইউরোপের ফেসবুক ব্যবহারকারীরাও এই ফিচারটি উপভোগ করতে পারবেন।

ব্যবহারকারীদের নিরাপত্তা বিষয়টি বার বার প্রশ্নবিদ্ধ হওয়ায় ফেসবুক এই ফিচারটি চালুর সিদ্ধান্ত নিয়েছে। এন্ড-টু-এন্ড এনক্রিপশন ছাড়াও জিফ, স্টিকার, রিঅ্যাকশনস এবং নির্দিষ্ট কোনো মেসেজ ট্যাপ করে ধরে রেখে ‘রিপ্লাই’ বা ‘ফরওয়ার্ড’ করার ফিচারও যোগ হয়েছে এনক্রিপ্টেডের আলাপচারিতায়। নতুন এই  আপডেটগুলো মেটার মালিকানাধীন ইনস্টাগ্রামের ক্ষেত্রেও প্রযোজ্য হবে।

মেসেঞ্জারে এই ফিচারটি সম্প্রতি চালু করা হলেও হোয়াটসঅ্যাপ, স্ন্যাপচ্যাটসহ আরও কয়েকটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এই ফিচারটি চালু ছিল। সে হিসেবে ফেসবুক খানিকটা পরেই এই সেবা চালু করলো।

https://www.facebook.com/bbsbangla.news/videos/1297817157379246

Advertisement
Share.

Leave A Reply