fbpx

মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণে নীতিমালা করতে যাচ্ছে সরকার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

গত কয়েক বছরে মহাসড়ক এবং শহরের রাস্তায় মোটরসাইকেল দুর্ঘটনা দ্রুত বৃদ্ধির কারণে সরকার দেশে মোটরসাইকেল চলাচল নিয়ন্ত্রণে একটি নীতিমালা প্রণয়ন করছে।

বিআরটিএ-এর পরিচালক (নিরাপত্তা) শেখ মোহাম্মদ মাহবুব-ই-রব্বানী বলেন, বেপরোয়া মোটরসাইকেল চলাচলের কারণে গত কয়েক বছরে সড়ক দুর্ঘটনা বেড়েছে। ২০১০ থেকে ২০১৮ সালের মধ্যে সড়ক দুর্ঘটনার সংখ্যা ছিল ৩ হাজারের নিচে। কিন্তু জাতীয় মহাসড়ক এবং শহরের রাস্তায় মোটরবাইক চলাচল বৃদ্ধির কারণে ২০১৯ সালে সংখ্যাটি ৪ হাজারের ঘর অতিক্রম করেছে। আমাদের কাছে মোটরবাইক দুর্ঘটনার আলাদা কোনো পরিসংখ্যান নেই। কিন্তু আমাদের তদন্ত অনুযায়ী, সড়ক দুর্ঘটনায় মোট মৃত্যুর মধ্যে প্রায় ৪০ শতাংশ মৃত্যুর কারণ মোটরসাইকেল দুর্ঘটনা।’

তিনি বলেন, তাই বিআরটিএ মহাসড়কে মোটরবাইক চলাচল নিয়ন্ত্রণে নীতিমালা তৈরির উদ্যোগ নিয়েছে। আমরা ইতিমধ্যেই এ লক্ষ্যে নীতিমালার খসড়া তৈরি করেছি। আমরা এটি মন্ত্রণালয়ে (সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়) জমা দিয়েছি। মন্ত্রণালয় খসড়া নীতির বিষয়ে স্টেকহোল্ডারদের সাথে আলোচনা করবে এবং তারা এটি চুড়ান্ত করবে।

নীতিমালায় মহাসড়কে মোটরসাইকেল নিয়ন্ত্রণে রাখার ওপর জোর দেওয়া হবে বলেও জানান তিনি।

গত ৭ জানুয়ারী, রোড সেইফটি ফাউন্ডেশন (আরএসএফ) সড়ক দুর্ঘটনার উপর তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করেছে। যেখানে বলা হয়, দেশে ২০২২ সালে ৬ হাজার ৮২৯টি সড়ক দুর্ঘটনায় ৭ হাজার ৭১৩ জন নিহত হয়েছে এবং এসব দুর্ঘটনায় ১২ হাজার ৬১৫ জন আহত হয়েছে। এর মধ্যে ২ হাজার ৯৭৩টি মোটরসাইকেল দুর্ঘটনায় ৩ হাজার ৯১ জন মারা গেছে, যা মোট মৃত্যুর ৪০ দশমিক ০৭ শতাংশ।

মাহবুব-এ-রব্বানী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনায় নিরাপদ সড়ক নিশ্চিত করতে সরকার ৩ ই (ইঞ্জিনিয়ারিং, এডুকেশন, এনফোর্সমেন্ট)-এর মাধ্যমে সড়ক দুর্ঘটনা প্রতিরোধে নিরলসভাবে কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সরকারের মহাসড়কের পাশে চালকদের জন্য শৌচাগার নির্মাণ, সড়কের উভয় পাশে ধীর গতির যানবাহনগুলোর জন্য পৃথক লেন নির্মাণ, ট্রাফিক সিগনাল স্থাপন ও সড়কে বিভিন্ন নির্দেশনা চিহ্ন আঁকা, দুর্ঘটনা প্রবণ স্থানগুলোতে রাম্বল স্ট্রিপ স্থাপনসহ নানা পদক্ষেপ গ্রহণ করেছে। সড়ক পরিবহন আইন, ২০১৮ ইতোমধ্যেই বাস্তবায়িত হয়েছে।

#বাসস 

Advertisement
Share.

Leave A Reply