fbpx

মৌ-মৌ গন্ধে মাতোয়ারা ফলের বাজার

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রসালো ফলের মৌ-মৌ গন্ধে উতলা এখন প্রকৃতি। চারদিক এখন পাকা ফলের সৌরভে মাতোয়ারা। সুবাসিত আবেশ। মিষ্টি ফলের রসে টইটম্বুর মধুমাস। গাছে গাছে এখন পুষ্ট কাঁঠালের শোভা। গাঢ় সবুজ আমের শরীরে সিঁদুরের ছোপ। পেকে ওঠা লিচুগাছ ঘিরে দিনে পাখির কোলাহল আর রাতে বাদুড়ের ছোটাছুটি কোলাহল।

পাকা জামের মধুর রসে মুখ রঙিন করার স্বপ্নের দোলা। জাম-জামরুল-লিচু, আনারস, করমচা, আতা, তরমুজ, ফুটি, বাঙ্গি, বেল, খেজুর, কাঁচা তাল, জাম্বুরা, কাউফল, গোলাপজাম, কামরাঙা, লটকনসহ হরেক ফলের স্বাদ আর রঙের ছোঁয়ায় বাঙালির রসনা তৃপ্তির মৌসুম। বাহারি আর পুষ্টিকর সব ফলের প্রাচুর্য এই মৌসুমকে দিয়েছে মধুমাসের মহিমা।

বাঙালির মধুমাস জ্যৈষ্ঠ আসার আগেই রস টসটস বর্ণিল রঙের ফলে ছেয়ে গেছে দেশের ফলের বাজার। গ্রামের হাটবাজারেও এখন মিষ্টি ফলের সুবাস। ফলের মৌ মৌ ঘ্রাণে ভরে উঠেছে ফলের আড়তগুলো।

ঢাকাসহ সারা দেশের বাজারে বিভিন্ন মৌসুমী ফলে সয়লাব। বাজার ঘুরে দেখা গেছে ভারতীয় গুটি আম গোবিন্দভোগ, হিমসাগর পাওয়া যাচ্ছে বৈশাখের শুরু থেকেই। এগুলো ৬০ টাকা থেকে ১২০ টাকায় বিক্রি হচ্ছে। অপেক্ষা রাজশাহী-চাঁপাইনবাবগঞ্জের ল্যাংড়া, হিমসাগর, গোপালভোগ, লক্ষ্মণভোগের। আর এর পরই আসবে সে অঞ্চলের ফজলি আম। গোপালভোগ, ক্ষিরসাপাত, ল্যাংড়া, রানীভোগ, ফজলি, আশ্বিনা ছাড়াও এখন বাংলাদেশে নতুন জাতের আম ফলছে। যেমন আম্রপালি, সোনালি, হাঁড়িভাঙ্গা, সূর্যপূরী, কাঁচামিঠা ইত্যাদি। বিক্রেতা রমিজ উদ্দীন জানান, বাজারে আম, লিচু, তরমুজ, ভাল বিক্রি হচ্ছে। গরমে মানুষ বেশি এ ফলগুলো কিনে খাচ্ছে। একই কথা জানান কুটি মিয়া নামে আরেক বিক্রেতা। লিচু, তরমুজ, তাল, জাম-জামরল, বাঙ্গি বিক্রি হচ্ছে। শহরের রাস্তার ধারে অথবা ভ্যানে করে এসব মৌসুম ফল বিক্রি করা হচ্ছে।
এসব ফলের মধ্যে দেশি, বোম্বাই ও চায়না ত্রি ১শ’ লিচু ২৪০ টাকা থেকে শুরু করে ৪শ’ টাকায় বিক্রি হচ্ছে। দেশি তরমুজ ৪০ টাকা থেকে ৫০ টাকা দামে কেজি দামে বিক্রি হচ্ছে। গোল্ডেন ক্রাউন তরমুজ বিক্রি হচ্ছে ১২০ টাকা পিস। তাল ১০ টাকা, ডাব ৫০ টাকা, বাঙ্গি ৩০ টাকা থেকে ৫০ টাকা বিক্রি হচ্ছে। গরম তাপদহ থেকে রক্ষা পেতে মানুষ ডাবের পানি খাচ্ছে। সেই সাথে আরো খাচ্ছে লিচু, আম, তাল, তরমুজ সহ বিভিন্ন রসালো ফল।

সূত্র : বাসস

Advertisement
Share.

Leave A Reply