fbpx

যুক্তরাষ্ট্রে যাচ্ছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সাথে সাক্ষাৎ করতে যুক্তরাষ্ট্র যাচ্ছেন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানি ও দেশটির শান্তিপ্রক্রিয়ার প্রধান আবদুল্লাহ আবদুল্লাহ। শুক্রবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেনের সাথে তাদের বৈঠকের কথা রয়েছে। সংবাদ মাধ্যম আল-জাজিরা এই তথ্য দিয়েছে।

বৈঠকে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের বিষয়টিই গুরুত্ব পাবে। আফগানিস্তার থেকে মার্কিন সেনা সরিয়ে নেয়ার ঘোষণার পর থেকেই দেশটিতে অনিশ্চয়তা বাড়ছে। বেড়েছে জঙ্গি হামলাও। এই পরিস্থিতির মধ্যেই হোয়াইট হাউসে আলোচনায় বসার উদ্যোগ নিয়েছেন আফগান প্রেসিডেন্ট আশরাফ ঘানি।

রবিবার হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি এক বিবৃতিতে বলেন, মার্কিন প্রেসিডেন্ট বাইডেনের সাথে আফগান প্রেসিডেন্ট ঘানি ও দেশটির শান্তিপ্রক্রিয়ার প্রধান আবদুল্লাহ সাক্ষাৎ করবেন। তাঁদের আলোচনায় যুক্তরাষ্ট্র ও আফগানিস্তানের মধ্যকার স্থায়ী অংশীদারত্বের বিষয় গুরুত্ব পাবে।

চলতি বছর এপ্রিলে জো বাইডেন আনুষ্ঠানিক ঘোষণা দেন, এ বছর ১১ সেপ্টেম্বরের আগেই আফগানিস্তান থেকে সব মার্কিন সেনা প্রত্যাহার করা হবে। এ ঘোষণার পরই দেশটিতে জঙ্গি তৎপরতা বেড়ে যায়।

Advertisement
Share.

Leave A Reply