fbpx

যুক্তরাষ্ট্র অনুমোদন দিল জনসনের এক ডোজের টিকা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

যুক্তরাষ্ট্রে অনুমোদন পাওয়া তৃতীয় করোনা টিকা হিসেবে এবার সেখানে অনুমোদন পেল জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত এক ডোজের করোনা টিকা।

শনিবার (২৭ ফেব্রুয়ারি) দেশটির খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) বিভাগ ভ্যাকসিনটির জরুরি ব্যবহারের অনুমোদন দিয়েছে। যুক্তরাষ্ট্রের প্রথম সারির বিজ্ঞানী, ভোক্তা, শিল্প প্রতিনিধিসহ এফডিএ’র গঠিত ২২ সদস্যের একটি কমিটি দীর্ঘ ভার্চুয়াল বৈঠক শেষে অনুমোদনের এ সিদ্ধান্ত নেয়।

এর আগে, ডিসেম্বরে দেশটি ফাইজার-বায়োএনটেক ও মর্ডানার টিকার অনুমোদন দেয়। বার্তা সংস্থা এএফপি, বিবিসি ও রয়টার্স থেকে এসব তথ্য পাওয়া গেছে।

করোনা সংক্রমণ ঠেকাতে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশগুলোতে এখন পর্যন্ত যেসব টিকা ব্যবহার করা হচ্ছে, তার প্রতিটিরই দুই ডোজ করে নিতে হচ্ছে। কিন্তু, জনসন অ্যান্ড জনসনের টিকা এক ডোজের। বিশেষজ্ঞরা বলছেন, একটি মাত্র ডোজ ব্যবহার করে করোনা থেকে সুরক্ষা পাওয়া গেলে মহামারি ঠেকানো আরও সহজ হয়ে উঠবে। আর জনসন অ্যান্ড জনসনের টিকার মূল্য তুলনামূলকভাবে কম এবং তা সংরক্ষণ করাও বেশ সহজ। এই টিকা সংরক্ষণে অতিশীতল তাপমাত্রার প্রয়োজন পড়বে না। বরং মাসের পর মাস এই টিকা সাধারণ ফ্রিজের তাপমাত্রাতেই সংরক্ষণ করা যাবে।

জনসন অ্যান্ড জনসন তাদের টিকার কার্যকারিতা সংক্রান্ত একটি ফলাফল প্রকাশ করে গত মাসে। ফলাফল অনুযায়ী, করোনায় মারাত্মক অসুস্থতার ক্ষেত্রে এই ভ্যাকসিন ৭৫ শতাংশের বেশি কার্যকর, তবে সার্বিকভাবে তা ৬৬ শতাংশ কার্যকর বলে প্রমাণ পাওয়া গেছে। পাশাপাশি, ভ্যাকসিনটি দক্ষিণ আফ্রিকায় পাওয়া এ ভাইরাসের নতুন ধরনের বিরুদ্ধেও ৬৪ শতাংশ কার্যকর প্রমাণিত হয়েছে।

জনসন জানিয়েছে, যুক্তরাষ্ট্রে আগামী সপ্তাহের শুরুতে তাদের টিকা পাওয়া যেতে পারে। এরইমধ্যে, যুক্তরাজ্য, কানাডা ও ইউরোপীয় ইউনিয়নও এ টিকার অর্ডার দিয়েছে। পাশাপাশি, বিশ্ব স্বাস্থ্য সংস্থা কোভ্যাক্স কর্মসূচীর আওতায় দরিদ্র দেশগুলোতে করোনা টিকা সরবরাহের জন্য জনসন অ্যান্ড জনসনের টিকার ৫০ কোটি ডোজ অর্ডার দিয়েছে।

এদিকে, প্রেসিডেন্ট জো বাইডেন জনসনের টিকার অনুমোদনের বিষয়ে স্বাগত জানিয়ে বলেন, সব মার্কিনের জন্য দারুণ সুখবর এটি। এর অনুমোদনকে সকলের জন্য এক উৎসাহব্যঞ্জক অগ্রগতি উল্লেখ করে তিনি বলেন, করোনার সংক্রমণ রোধ করতে এখনো সবাইকে অনেক লড়াই চালিয়ে যেতে হবে।

আগামী মাসের মধ্যে দুই কোটি ডোজ টিকা আনার পরিকল্পনা রয়েছে জনসন অ্যান্ড জনসনের। তারা জানিয়েছে, যুক্তরাষ্ট্রের সাথে করা একটি চুক্তির আওতায় আগামী জুনের মধ্যে ১০ কোটি ডোজ টিকা সরবরাহের পরিকল্পনা রয়েছে তাদের।

Advertisement
Share.

Leave A Reply