fbpx

যুদ্ধ থামাতে আমেরিকাকে চাপ দিচ্ছে আরব দেশগুলো

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিস্তিন-ইজরায়েল যুদ্ধ থামাতে আমেরিকার উপর চাপ সৃষ্টি করছে আরব দেশগুলি। আমেরিকার বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন যুদ্ধ পরিস্থিতিতে পশ্চিম এশিয়াতেই আছেন। তাঁর কাছে অবিলম্বে যুদ্ধবিরতির দাবি জানিয়েছেন জর্ডন এবং মিশরের প্রতিনিধিরা। যুদ্ধের টাটকা ক্ষত হিসাবে তাঁরা তুলে ধরেছেন গাজায় ইজরায়েলের সাম্প্রতিকতম হামলা, যা নতুন করে ৬৮ জনের প্রাণ কেড়েছে।

গাজায় রাষ্ট্রপুঞ্জ চালিত একটি স্কুল বর্তমানে হাসপাতাল এবং শরণার্থী শিবির হিসাবে ব্যবহৃত হচ্ছে। যুদ্ধে যাঁরা আহত, তাঁদের চিকিৎসা চলছে সেখানে। ঘরবাড়ি হারিয়েছেন যাঁরা, তাঁরাও সেখানেই আশ্রয় নিয়েছেন। এমন একটি আশ্রয়কেন্দ্রে ইজরায়েল বোমা ফেলেছে। যাতে ৬৮ জনের মৃত্যু হয়েছে। এই ঘটনাকে সামনে রেখে যুদ্ধবিরতির দাবি জানিয়েছে মিশর এবং জর্ডান।

তবে আমেরিকার পরসরাষ্ট্রমন্ত্রী এণোতনি ব্লিকেনের মুখেও শোনা গিয়েছে ইজরায়েলের সুরই। ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেছিলেন, ‘‘যুদ্ধ থামিয়ে দেওয়ার অর্থ গাজায় হামাসের বশ্যতা স্বীকার করে নেওয়া, যা কখনও করবে না ইজরায়েল।’’ হামাসকে সমূলে বিনষ্ট করার প্রতিজ্ঞা করেছেন নেতানিয়াহু। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, ব্লিঙ্কেন শনিবারের সাংবাদিক বৈঠকে বলেন, ‘‘যুদ্ধবিরতির অর্থ হামাসকে গাজা নিয়ন্ত্রণ করতে দেওয়া।’’

Advertisement
Share.

Leave A Reply