fbpx

রংপুরে আবারও বন্যার আশঙ্কা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

তিস্তা নদীর পানি বিপদসীমার ওপরে প্রবাহিত হওয়ার শঙ্কায় নদীপাড়ের স্থানীয়দের সতর্ক করেছে পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। উজান থেকে নেমে আসা ঢল এবং অতি ভারী বৃষ্টির কারণে তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্রসহ বিভিন্ন নদ-নদীর পানি বাড়তে শুরু করেছে।

পূর্বাভাসে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টায় তিস্তা নদীর ডালিয়া ও কাউনিয়া পয়েন্টে বিপদসীমা অতিক্রম করবে। এছাড়াও ধরলা, দুধকুমার নদীর পানি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টায় দ্রুত বৃদ্ধি পেয়ে বন্যা পরিস্থিতির সৃষ্টি হতে পারে। তাই নদীর অববাহিকা, চর, দ্বীপচরের মানুষদের সতর্ক থাকাসহ প্রয়োজনে বন্যা আশ্রয় কেন্দ্রে সরে যাওয়ার বার্তা পাঠিয়েছে স্থানীয় প্রশাসন।

রংপুর পানি উন্নয়ন বোর্ডের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আহসান হাবীব বলেন, আগামী ২৪ ঘণ্টা দেশের উজানে ভারী থেকে অতি ভারী বৃষ্টির কারণে তিস্তা, ধরলা, দুধকুমার নদীর পানি দ্রুত বৃদ্ধি পাবে। রংপুরের তিস্তা নদীর পানি বিপদসীমা অতিক্রম করে বন্যা পরিস্থিতি তৈরী করতে পারে। উজানের ঢলের কারণে ক্ষয়-ক্ষতি কমাতে ইতোমধ্যে স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে অবহিত করা হয়েছে।

রংপুর পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, গত কয়েকদিন ধরেই তিস্তা, ধরলা, দুধকুমার, ব্রহ্মপুত্র নদীর পানি বাড়ছে যা বর্তমানে বিপদসীমার কাছাকাছি অবস্থান করছে। রবিবার বেলা ১২টায় তিস্তা নদীর পানি ডালিয়া পয়েন্টে বিপদসীমার ১৭ সেন্টিমিটার এবং কাউনিয়া পয়েন্টে বিপদসীমার ১০ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply