fbpx

রমজানে অল্প মুনাফা করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান বাণিজ্যমন্ত্রীর

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

জনদুর্ভোগের কথা বিবেচনা করে রমজান মাসে সামান্য মুনাফা করতে ব্যবসায়ীদের প্রতি আহ্বান জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রী সাধারণ মানুষকে লোভনীয় বিজ্ঞাপনের ফাঁদে পা না দিয়ে ক্রস চেক এবং কেনাকাটা করার পরামর্শ দেন।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘বিশ্ব ভোক্তা অধিকার দিবস ২০২৩’ উপলক্ষে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর (ডিএনসিআরপি) আয়োজিত এক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে টিপু মুন্সী এসব কথা বলেন।

জনগণের দুর্ভোগের কথা বিবেচনায় নিয়ে বাণিজ্যমন্ত্রী ব্যবসায়ীদের উদ্দেশে বলেন, বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন উৎসবে নানা রকম ছাড়ের ব্যবস্থা রয়েছে, এতে সামান্যই লাভ হয়।

তিনি আরও বলেন, ‘বাংলাদেশে পরিস্থিতি ভিন্ন, সামনে পবিত্র রমজান মাস। একটু বেশি সংযমী হোন। এই মাসে দাম যুক্তিসঙ্গত রাখুন, কম লাভ করুন।’

মন্ত্রী আরও বলেন, ‘ভোক্তা অধিকার মানবাধিকার। আমরা যখন ভোক্তাদের তাদের সমস্ত অধিকার সম্পর্কে জানাতে পারি, তখন আমাদের অর্ধেক কাজ হয়ে যাবে। ভোক্তাদের সচেতনতা খুবই গুরুত্বপূর্ণ।’ সরকার এ বিষয়ে কাজ করছে বলে জানান তিনি।

টিপু মুন‌শি রমজানে জনগণকে তাড়াহুড়ো করে পণ্য না কেনার আহ্বান জানিয়ে বলেন, ‘আপনারা একবার একটি পণ্য প্রচুর পরিমাণে কিনলে, এটি বাজারকে প্রভাবিত করে এবং তারপরে ব্যবসায়ীরা এটিকে অস্বাভাবিকভাবে দাম বাড়ানোর সুযোগ হিসাবে নেয়।’

কনজ্যুমার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের সভাপতি গোলাম রহমান তার বক্তব্যে বাজারে অসম প্রতিযোগিতা কমাতে সরকারের পদক্ষেপ জোরদার করার পাশাপাশি আইনি কাঠামোর প্রয়োজনীয় সংস্কার এবং তা বাস্তবায়নে সক্রিয় হওয়ার আহ্বান জানান।

Advertisement
Share.

Leave A Reply