fbpx

রমজান শুরু কবে, জানা যাবে সন্ধ্যায়

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে পবিত্র রমজান মাস কবে শুরু হবে, তা জানা যাবে আজ। সোমবার (১১ মার্চ) সন্ধ্যায় বাদ মাগরিব ৬টা ৩০ মিনিটে বায়তুল মোকাররমে ইসলামিক ফাউন্ডেশনে সভায় বসবে জাতীয় চাঁদ দেখা কমিটি। সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক মন্ত্রী ও কমিটির সভাপতি মো. ফরিদুল হক খান।

জাতীয় চাঁদ দেখা কমিটির বৈঠকে বসতে যাওয়ার বিষয়টি নিশ্চিত করে ধর্ম মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. আবুবকর সিদ্দীক গণমাধ্যমকে বলেন, জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি ও ধর্মমন্ত্রীর সভাপতিত্বে সোমবার বাদ মাগবির রমজান মাসের শুরুর তারিখ ঠিক করতে বৈঠকে বসছেন।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা টেলিফোন ও ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক অথবা উপজেলা নির্বাহী অফিসারকে জানানোর জন্য অনুরোধ করেছে ইসলামিক ফাউন্ডেশন।

সোমবার সন্ধ্যায় হিজরি ১৪৪৫ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে মঙ্গলবার থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে সোমবার রাতেই এশার নামাজের পর তারাবিহ নামাজ পড়া শুরু হবে, রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, ব্রুনাই, সিঙ্গাপুর, ফিলিপাইনে মঙ্গলবার রমজান মাস শুরু হবে। অন্যদিকে সৌদি আরবে চাঁদ দেখা যাওয়ায় আজ থেকেই রমজান শুরু হয়েছে। সৌদির সঙ্গে মিল রেখে চাঁদপুর, নোয়াখালী ও ফরিদপুরের বিভিন্ন গ্রামেও আজ থেকে রোজা শুরু হবে।

Advertisement
Share.

Leave A Reply