fbpx

রাজধানীতে ফাইজারের টিকা দেওয়া শুরু  

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানীর তিনটি হাসপাতালে ফাইজারের টিকাদান কার্যক্রম শুরু হয়েছে। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের কনভেনশন সেন্টারে সোমবার (২১ জুন) সকাল পৌনে ১০টায় টিকাদান কার্যক্রমের উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

একই সময় শেখ রাসেল জাতীয় গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউট ও কুর্মিটোলা হাসপাতালেও টিকাদান কর্মসূচি শুরু হয়। শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার ইনস্টিটিউটের পরিচালক ফারুক আহমেদ এবং কুর্মিটোলা জেনারেল হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল জামিল আহমেদ নিজ নিজ কেন্দ্রে টিকা কার্যক্রমের উদ্বোধন করেন।

তিনটি কেন্দ্রে প্রাথমিকভাবে ১২০ জন করে মোট ৩৬০ জন আজ এই টিকা নিতে পারবেন।

রবিবার (২০ জুন) স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদফতরের ভ্যাকসিন ডেপ্লয়মেন্ট কমিটির সদস্য সচিব ডা. শামসুল হক বলেন, ‘চীনে অধ্যয়নরত বাংলাদেশি শিক্ষার্থীরা চলমান টিকা কার্যক্রমে অগ্রাধিকার পাবেন। এছাড়া তিন কেন্দ্রে প্রাথমিকভাবে কিছু মানুষকে ফাইজারের টিকা দেওয়া হবে। পরীক্ষামূলক প্রয়োগের পর পার্শ্বপ্রতিক্রিয়া দেখার জন্য ৭ থেকে ১০ দিন প্রত্যেককে পর্যবেক্ষণে রাখা হবে।’

উল্লেখ্য, ফাইজারের টিকা গত ২৭ মে জরুরি ব্যবহারের জন্য অনুমোদন পায়। তার আগে আরও তিনটি করোনা টিকা ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ড, রাশিয়ার তৈরি স্পুৎনিক-ভি এবং চীনের সিনোফার্মের তৈরি টিকার অনুমোদন দেয় সরকার।

Advertisement
Share.

Leave A Reply