fbpx

রাজস্ব আদায়ে সর্বোচ্চ রেকর্ড   

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দিন দিন চাঙা হচ্ছে দেশের ব্যবসা বাণিজ্য। যার প্রভাব দেখা যাচ্ছে শুল্ক-কর আদায়ে। ২০২১-২২ অর্থবছরের জুলাই-আগস্ট মাসে দেশে প্রবৃদ্ধি হয়েছে ১৪ শতাংশ। আর শুধু আগস্টেই এই কর আদায়ে প্রবৃদ্ধি হয়েছে ২৫ শতাংশ। যা গত দশ বছরের মধ্যে এক মাসের হিসাবে রাজস্ব আদায়ে সর্বোচ্চ।

করোনাভাইরাসের কারণে গত বছরের এপ্রিল, মে মাস থেকে রাজস্ব আদায়ে ভাটা পড়ে। জুন মাসেও তেমন রাজস্ব আদায় হয় নি। তবে ধীরে ধীরে জুলাই মাস থেকে রাজস্ব আদায় স্বাভাবিক হতে শুরু করে। এই অর্থবছরের শুরুতে শুল্ক আদায়ের ক্ষেত্রে আবার আগের অবস্থানে ফিরে যেতে শুরু করে এনবিআর।

রাজস্ব বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছরের জুলাই মাসে প্রায় ১৫ হাজার কোটি টাকা রাজস্ব আদায় হয়। এবং আগস্ট মাসে রাজস্ব আদায় হয় ১৯ হাজার ১৯৪ কোটি টাকা।

এর আগের বছর আগস্ট মাসে ১৫ হাজার ৪০৬ কোটি টাকার শুল্ক আদায় হয়। চলতি অর্থবছরের জুলাই-আগস্ট মাসে রাজস্ব আদায় হয় ৩৪ হাজার ৫৪৯ কোটি টাকা, যা আগের বছরের একই সময়ের চেয়ে সাড়ে চার হাজার কোটি টাকা বেশি।

এনবিআর কর্মকর্তারা জানান, গত এক দশকে এক মাসের হিসাবে এত প্রবৃদ্ধি হয়নি। করোনা সংকট কাটিয়ে অর্থনীতি তথা ব্যবসা-বাণিজ্য ঘুরে দাঁড়াচ্ছে। রাজস্ব আদায়ও স্বাভাবিক হচ্ছে। আমদানি যেমন বেড়েছে, তেমনি রপ্তানিও বেড়েছে।

তারা আরও বলেন, জুলাই-আগস্ট মাসে ঋণপত্র খোলার হার প্রায় ৫০ শতাংশ বেড়েছে। এর বিপরীতে আমদানি পণ্য আসতে শুরু করে। ফলে আমদানি পর্যায়ে শুল্ক আদায়ও বেড়েছে।

এনবিআর সূত্রে জানা গেছে, জুলাই-আগস্ট মাসে আমদানি পর্যায়ে আমদানি শুল্ক, মূল্য সংযোজন কর (মূসক) ও সম্পূরক শুল্ক আদায় হয়েছে ১১ হাজার ৫৮১ কোটি টাকা, যা আগের মাসের চেয়ে প্রায় ১৬ শতাংশ বেশি।

গত আগস্ট মাসে করোনাসংক্রান্ত বিধিনিষেধ তুলে দেওয়ার পর স্থানীয় পর্যায়ে ব্যবসা-বাণিজ্য ফের চাঙা হতে শুরু করে।জুলাই-আগস্ট মাসে স্থানীয় পর্যায়ে ভ্যাট, সম্পূরক শুল্কসহ অন্যান্য শুল্ক-কর আদায় হয় ১২ হাজার ৯৬৪ কোটি টাকা। আর রাজস্ব আদায়ে প্রবৃদ্ধি হয় ১৪ দশমিক ২১ শতাংশ।

আর জুলাই-আগস্ট মাসে ১০ হাজার ৩ কোটি টাকা আয়কর আদায়ের পর আয়করে প্রবৃদ্ধি হয়েছে ১৩ দশমিক ৬৬ শতাংশ।

Advertisement
Share.

Leave A Reply