fbpx

রাহুল গান্ধীর ২ বছরের সাজা স্থগিত করলেন গুজরাটের আদালত

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে মানহানির মামলায় ভারতীয় জাতীয় কংগ্রেসের নেতা রাহুল গান্ধীকে ১৩ এপ্রিল পর্যন্ত জামিন দিয়েছেন গুজরাটের আদালত। একই সঙ্গে আদালত তাঁর দুই বছরের সাজাও স্থগিত করেছেন। এ সাজার বিরুদ্ধে করা আপিলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত সাজার রায় স্থগিত থাকবে।

আজ সোমবার দুপুরে গুজরাটের সুরাটের ডিস্ট্রিক্ট অ্যান্ড সেশন কোর্ট এ আদেশ দেন। ১৩ এপ্রিল আপিল শুনানি শুরু হবে। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি দিয়েছে এ খবর।

আজ রাহুলের সঙ্গে আদালতে উপস্থিত ছিলেন বোন প্রিয়াঙ্কা গান্ধী ভদ্র এবং কংগ্রেসের নেতারা। তাঁদের মধ্যে ছিলেন কংগ্রেসশাসিত তিন রাজ্যের মুখ্যমন্ত্রী অশোক গেহলট, ভূপেশ বাঘেল ও সুখবিন্দর সিং সুখু।

বোন ও কংগ্রেস নেতাদের নিয়ে রাহুলের সুরাটে যাওয়ার ঘটনাকে বিচারব্যবস্থার ওপর চাপ প্রয়োগের ‘শিশুসুলভ প্রচেষ্টা’ বলে সমালোচনা করেছে বিজেপি।

‘মোদি’ পদবি নিয়ে আপত্তিকর মন্তব্যের দায়ে গত ২৩ মার্চ ৫২ বছর বয়সী রাহুলকে দুই বছরের সাজা দেন গুজরাটের একটি আদালত।

এ রায় ঘোষণার মাত্র এক দিন পরই লোকসভায় রাহুলকে অযোগ্য ঘোষণা করা হয়। এর ফলে লোকসভায় তাঁর সদস্য পদ খারিজ হয়ে যায়।

রাহুলের বিরুদ্ধে মানহানির মামলাটি হয়েছিল ২০১৯ সালে। ওই সময় লোকসভা নির্বাচনের প্রচারণায় তিনি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির উদ্দেশে বলেছিলেন, ‘চৌকিদার চোর হ্যায়।’ তিনি আরও বলেছিলেন, ‘সব মোদি কেন চোর হয়। সব চোরের পদবি কীভাবে “মোদি” হয়।’

রাহুলকে সাজা দেওয়ার পরদিন ১৪টি রাজনৈতিক দল যৌথভাবে সুপ্রিম কোর্টে একটি পিটিশন করে। এতে বলা হয়, বিরোধী রাজনৈতিক দলগুলো কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থাগুলোর উদ্দেশ্যপ্রণোদিত লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। আদালত ৫ এপ্রিল আবেদনের বিষয়ে শুনানি করতে সম্মতি দিয়েছেন।

Advertisement
Share.

Leave A Reply