fbpx

রেলক্রসিংয়ে দুর্ঘটনা: আড়াই বছরে ২১৯ জনের মৃত্যু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশে গত আড়াই বছরে রেলক্রসিংয়ে দুর্ঘটনায় মারা গেছেন ২১৯ জন। গেটম্যান না থাকা, দায়িত্বে অবহেলা, জনবলসংকট ও মানুষের অসচেতনতাকে দুর্ঘটনার মূল কারণ হিসেবে উল্লেখ করেছে রোড সেফটি ফাউন্ডেশন।

শনিবার (৩০ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে দুর্ঘটনা নিয়ে কাজ করা বেসরকারি সংগঠনটি জানিয়েছে, ২০২০ সালে ৩৮টি রেলক্রসিং দুর্ঘটনায় নিহত হন ৬৯ জন, ২০২১ সালে ৪৩টি দুর্ঘটনায় নিহত হন ৭৬ জন এবং ২০২২ সালের ২৯ জুলাই পর্যন্ত ৩৫টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৭৪ জন।

সংগঠনটি বলেছে, বহু রেলক্রসিংয়ে গেটম্যান ও গেটবারের ব্যবস্থা নেই, বৈধ রেলক্রসিংয়ে গেটম্যানদের দায়িত্বে অবহেলা, গেটম্যান হিসেবে লোকবলের সংকট, যানবাহনের চালক ও সড়ক ব্যবহারকারীদের অসচেতনতা ও অধৈর্য মানসিকতা এবং দুর্ঘটনায় দায়ীদের উপযুক্ত শাস্তি না হওয়া এবং রেলপথ ব্যবস্থাপনায় আইনের শাসনের অভাব- মূলত এসব কারণেই এই দুর্ঘটনার পুনরাবৃত্তি ঘটছে।

রোড সেফটি ফাউন্ডেশনের পক্ষ থেকে বিজ্ঞপ্তিতে কিছু সুপারিশ তুলে ধরা হয়। সেগুলো হলো- রেলক্রসিংয়ে গেটম্যান নিয়োগ ও উপযুক্ত গেটবারের ব্যবস্থা করা, রেলক্রসিংয়ে প্রযুক্তির ব্যবহার, রেলপথ ব্যবস্থাপনায় সুশাসন নিশ্চিতসহ মানুষের মাঝে সচেতনতা সৃষ্টি করা।

Advertisement
Share.

Leave A Reply