fbpx

রোহিঙ্গাদের উপর সহিংসতাকে গণহত্যা হিসেবে স্বীকৃতি দিচ্ছে যুক্তরাষ্ট্র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মিয়ানমারের সেনাবাহিনী দ্বারা রোহিঙ্গা সংখ্যালঘুদের উপর চালানো সহিংসতাকে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। মার্কিন কর্মকর্তারা রয়টার্সকে এ তথ্য জানিয়েছেন।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, গণহত্যার বিষয়টি আনুষ্ঠানিকভাবে ঘোষণা দিবেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টন ব্লিংকেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তিনি আজ ২১ মার্চ সোমবার ওয়াশিংটনের হলোকাস্ট মেমোরিয়াল মিউজিয়াম পরিদর্শন করবেন। পরিদর্শন শেষেই রোহিঙ্গা সংখ্যালঘুদের বিরুদ্ধে সংঘটিত সহিংসতাকে গণহত্যা ও মানবতার বিরুদ্ধে অপরাধ হিসেবে যে সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্র তা ঘোষণা করবেন অ্যান্টনি ব্লিংকেন।

এই প্রথম এটিকে আনুষ্ঠানিকভাবে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধ হিসেবে স্বীকৃতি দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। এরআগে রোহিঙ্গা নিধনকে জাতিগত নির্মূল বলে উল্লেখ করে দেশটি। পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব নেয়ার পর রোহিঙ্গাদের উপর সহিংসতার বিষয়টি নতুন করে পর্যালোচনার প্রতিশ্রুতি দেন তিনি। প্রায় ১৪ মাস পর এ প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে যাচ্ছেন অ্যান্টনি ব্লিংকেন।

রয়টার্স জানায়, ওয়াশিংটনে মিয়ানমারের দূতাবাসের কর্মকর্তারা এবং সামরিক জান্তার একজন মুখপাত্রের কাছে এ বিষয়ে জানতে চেয়ে মেইল পাঠানো হয়। কিন্তু রয়টার্সের অনুরোধের কোনো জবাব দেননি তারা।

উল্লেখ্য, ২০১৭ সালের ২৫ আগস্ট রাখাইনের কয়েকটি নিরাপত্তা চৌকিতে সন্ত্রাসী হামলার পর রোহিঙ্গা জনগোষ্ঠির বিরুদ্ধে সেনা অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। সামরিক জান্তার হত্যা, ধর্ষণ ও অগ্নিসংযোগের মুখে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা বাংলাদেশে পালিয়ে আসে।

Advertisement
Share.

Leave A Reply