fbpx

লাতিন আমেরিকায় করোনা ভ্যাকসিন প্রয়োগের কর্মসূচি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

লাতিন আমেরিকার তিনটি দেশে গণহারে করোনার ভ্যাকসিন দেওয়া শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে মেক্সিকো, চিলি ও কোস্টারিকায় এ ভ্যাকসিন প্রয়োগের কর্মসূচি শুরু হয়।

দক্ষিণ আমেরিকা মহাদেশে প্রথম করোনার টিকা নিয়েছেন মেক্সিকোর একজন নার্স। দেশটি ফাইজার ভ্যাকসিনের ৩ কোটি ৪০ লাখ ডোজ কিনেছে। তার মধ্যে প্রথম চালানে বুধবার বেলজিয়াম থেকে এসেছে মাত্র ৩ হাজার ডোজ। বেলজিয়ামেই ভ্যাকসিনগুলো বানানো হয়েছে।

মেক্সিকোর কিছু সময় পরেই চিলি ও কোস্টারিকায়ও ফাইজারের টিকা দেওয়া শুরু হয়।

ওই অঞ্চলের আরেক দেশ আর্জেন্টিনাও আগামী কয়েকদিনের মধ্যেই টিকাদান কর্মসূচি শুরুর চিন্তা করছে। এই দেশের বাসিন্দাদের রাশিয়ার বানানো টিকা স্পুৎনিক প্রয়োগ করা হবে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকালে ওই টিকার ৩ লাখ ডোজ আর্জেন্টিনার রাজধানী বুয়েনস আয়ারসে পৌঁছেছে। সংবাদ মাধ্যম বিবিসি এই তথ্য দিয়েছে।

লাতিনে আমেরিকার মধ্যে ব্রাজিলে মধ্য ফেব্রুয়ারির আগে টিকাদান কর্মসূচি শুরু হচ্ছে না। সাম্প্রতিক দেশটিকে করোনার প্রকোপ আবার বেড়েছে। দেশটির কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট জাইর বোলসোনারো বলেছেন, তিনি টিকা না নেওয়ার পরিকল্পনা করছেন। বছরের প্রথম ভাগে করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার পর শরীরে কোভিড-১৯ প্রতিরোধ ক্ষমতা তৈরি হয়েছে- এমনটাই দাবি করছেন তিনি।

মেক্সিকোতে ২০২১ সালের প্রথম তিন মাসের মধ্যেই ভাইরাসের বিরুদ্ধে লড়ে যাওয়া সব স্বাস্থ্যকর্মীকে টিকা দেয়ার পরিকল্পনা করা হচ্ছে। দেশটিতে এর মধ্যেই ১৩ লাখের বেশি করোনা রোগী শনাক্ত হয়েছে। মৃত্যু ছাড়িয়েছে ১ লাখ ২০ হাজার।

Advertisement
Share.

Leave A Reply