fbpx

লিবিয়ায় মেয়রের বাড়িতে আগুন দিল ক্ষুব্ধ জনতা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

লিবিয়ার বন্দরনগরী দারনার মেয়র আবদুলমেনা আল ঘাইথির বাড়ি আগুনে পুড়িয়ে দিয়েছে বিক্ষোভকারীরা। গত সপ্তাহের ভয়াবহ বন্যার ঘটনায় পূর্বাভাস দিতে ব্যর্থ হওয়ায় কর্তৃপক্ষের কাছে জবাব চেয়েছেন তারা।

লিবিয়ায় মেয়রের বাড়িতে আগুন দিল ক্ষুব্ধ জনতা

সাধারণ মানুষের অভিযোগ, স্থানীয় মেয়র ও পৌরসভার অবহেলা ও গাফিলতির কারণে এত মানুষের প্রাণ গেছে। আর ভয়াবহ বন্যা আঘাত হানার এক সপ্তাহ পর গত সোমবার শহরটির বহিষ্কৃত মেয়র আব্দুলমেনাম আল-ঘাইতির বাড়ির সামনে জড়ো হন সাধারণ মানুষ। তারা দায়ীদের বিচারের মুখোমুখি করার দাবিতে স্লোগান দেন।

স্থানীয় বাসিন্দারা মনে করেন, প্রচুর ঝড়বৃষ্টি যে হতে যাচ্ছে, সে ব্যাপারে কর্তৃপক্ষ আগেই জানতে পেরেছিল। এরপরও তাদের যথেষ্ট সতর্ক করা হয়নি।

গত সোমবার রাতে শত শত বিক্ষোভকারী সাহাবা মসজিদ এলাকায় জড়ো হন। তাদের অনেকে লিবিয়ার পূর্বাঞ্চলীয় স্থানীয় সরকারের শীর্ষ কর্মকর্তাদের বরখাস্তের দাবি জানাতে থাকেন। একপর্যায়ে মেয়র আবদুলমেনা আল ঘাইথির বাড়িতে আগুন ধরিয়ে দেওয়া হয়।

লিবিয়ায় মেয়রের বাড়িতে আগুন দিল ক্ষুব্ধ জনতা

লিবিয়ার সাবেক স্বৈরশাসক মুয়াম্মার গাদ্দাফিকে ২০১১ সালে ক্ষমতাচ্যুত ও হত্যা করা হয়। তার সেই হত্যাকাণ্ডের পর গৃহযুদ্ধের ভেতর পড়ে যায় লিবিয়া। যার পরিপ্রেক্ষিতে দেশটি দুই ভাগে বিভক্ত হয়ে পড়ে। বর্তমানে পশ্চিমাঞ্চলে একটি ও পূর্বাঞ্চলে অপর একটি স্বঘোষিত সরকার লিবিয়াকে শাসন করছে।
এদিকে লিবিয়ার রেড ক্রসের তথ্য অনুযায়ী, ভয়াবহ এ বন্যায় ১১ হাজার ৩০০ মানুষের মৃত্যু হয়েছে। তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, মৃত্যুর সংখ্যা সাড়ে ৩ হাজারের কাছাকাছি।
Advertisement
Share.

Leave A Reply