fbpx

শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ আজ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শতাব্দীর দীর্ঘতম ও বছরের শেষ চন্দ্রগ্রহণ আজ শুক্রবার (১৯ নভেম্বর)। গবেষকদের মতে, এটিই হবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। আজ পৃথিবী সূর্য ও চাঁদের মাঝখানে অবস্থান করবে। এই গ্রহণটি চলবে প্রায় সাড়ে ৩ ঘণ্টা।

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা জানিয়েছে, বাংলাদেশ থেকেও এই চন্দ্রগ্রহণ দেখা যাবে। শুক্রবার বিকেল ৫টা ১২ থেকে ২৭ মিনিটের মধ্যে এই চন্দ্রগ্রহণ শুরু হতে পারে। এটি চলবে সন্ধ্যা ৬টা ৩ মিনিট পর্যন্ত।

ঢাকায় বিকেল ৫টা ১৩ মিনিট, ময়মনসিংহে ৫টা ১১ মিনিট, চট্টগ্রামে ৫টা ১০ মিনিট, সিলেটে ৫টা ৫ মিনিট, খুলনায় ৫টা ১৮ মিনিট, বরিশালে ৫টা ১৫ মিনিট, রাজশাহীতে ৫টা ১৯ মিনিট এবং রংপুরে ৫টা ১৪ মিনিট থেকে এই গ্রহণ শুরু হবে।

নাসা বলছে, উত্তর আমেরিকা থেকে এটি সবচেয়ে ভালো দেখা যাবে। এছাড়া দক্ষিণ আমেরিকা, পূর্ব এশিয়া, অস্ট্রেলিয়া, প্রশান্ত মহাসাগরীয় অঞ্চল এবং উত্তর-পূর্ব ভারতের একাংশ থেকে সেই চন্দ্রগ্রহণ দেখা যাবে।

তবে এটি পূর্ণগ্রাস নয়, হবে আংশিক গ্রহণ। চাঁদের ৯৭ শতাংশ এই গ্রহণে ঢাকা পড়বে। চন্দ্রগ্রহণ চলবে ৩ ঘণ্টা ২৮ মিনিট ২৩ সেকেন্ড।

২০০১ থেকে ২১০০-এই একশ বছরের মধ্যে এটিই হবে শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ। এই ১০০ বছরে মোট ২২৮টি চন্দ্রগ্রহণ দেখা যাবে। এর মধ্যে অনেক ক্ষেত্রেই এক মাসের মধ্যে দুটি করে চন্দ্রগ্রহণ হবে। এমনকি কোনো কোনো সময়ে তিনটি গ্রহণও হতে পারে।

Advertisement
Share.

Leave A Reply