fbpx

শপথ নিয়েছেন ফিলিপাইনের নতুন প্রেসিডেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

ফিলিপাইনের প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন ফার্দিনান্দ মার্কোস জুনিয়র ওরফে বংবং। অন্যদিকে ভাইস প্রেসিডেন্ট পদে শপথ নিলেন বিদায়ী নেতা রদ্রিগো দুতার্তের মেয়ে সারা দুতার্তে। খবর বিবিসি।

স্থানীয় সময় আজ ৩০ জুন বৃহস্পতিবার ফিলিপাইনের রাজধানী ম্যানিলায় ৬৪ বছর বয়সী ফার্দিনান্দ মার্কোস জুনিয়র প্রেসিডেন্ট হিসেবে শপথ নেন। চলতি বছরের মে মাসে ফিলিপাইনের প্রেসিডেন্ট নির্বাচনে বিপুল ভোটে জয় পান ফার্দিনান্দ মার্কোস জুনিয়র।

শুরুতে তিনি তার বাবা ফার্দিনান্দ মার্কোসের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। বং বং নামে পরিচিত মার্কোস জুনিয়র দেশটির সাবেক স্বৈরশাসক ফার্দিনান্দ মার্কোসের ছেলে। ফার্দিনান্দের স্বৈরাচারী শাসনামলে ফিলিপাইনে মানবাধিকারের চূড়ান্ত লঙ্ঘন ও সীমাহীন দুর্নীতির নজির স্থাপিত হয়েছিল। ২১ বছর শাসনের পর এক গণঅভ্যুত্থানের মুখে ১৯৮৬ সালে ক্ষমতাচ্যুত হয়েছিলেন ফার্দিনান্দ মার্কোস। দুর্নীতির জন্য এ পরিবার বিশ্বজুড়ে কুখ্যাতি অর্জন করে। তার মা আন্তর্জাতিকভাবে নজর কেড়েছেন তার জুতার বিশাল সংগ্রহের জন্য। তিন দশকেরও বেশি সময় পর ফের ফিলিপাইনের রাষ্ট্রক্ষমতায় এলো মার্কোস পরিবার।

গত এক দশক ধরে নিজ পরিবারের নাম ও ভাবমূর্তি পুনরুদ্ধারে কাজ করে গেছেন মার্কোস জুনিয়র। সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতেও সেই কাজ অব্যাহত রেখেছিলেন তিনি। বংবংয়ের এ ভূমিধস বিজয়কে তার দশকব্যাপী প্রচেষ্টার চূড়ান্ত ফলাফল হিসেবেই দেখছেন বিশ্লেষকরা।

তবে বিরোধী শিবিরের লোকজন এজন্য দায়ী করছেন সামাজিক যোগাযোগ মাধ্যমকে। তাদের মতে, এ মাধ্যম ব্যবহার করে মিথ্যা তথ্য ছড়িয়ে ইতিহাসকে বিকৃত করা হয়েছে। মার্কোস পরিবারের কলঙ্কময় অতীত মুছে ফেলা হয়েছে। যদিও এ অভিযোগ বরাবরের মতো অস্বীকার করে আসছে মার্কোস পরিবার।

Advertisement
Share.

Leave A Reply