fbpx

শিক্ষার্থীদের তিন মাসের অ্যাসাইনমেন্ট দেয়ার নির্দেশ

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার কারণে গেল বছরের মার্চ থেকে বন্ধ রয়েছে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান। এরই মধ্যে শুরু হয়েছে নতুন শিক্ষাবর্ষ ২০২১। তাই শিক্ষার্থীরা যাতে বাসায় বসেও পড়াশোনা করতে পারে, এজন্য আরও তিন মাস অ্যাসাইনমেন্ট দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর (মাউশি) সূত্রে এ তথ্য জানা গেছে।

মাউশি জানিয়েছে, ষষ্ঠ থেকে নবম শ্রেণিতে অধ্যয়নরত মাধ্যমিকের শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট করতে হবে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) নির্ধারিত সিলেবাসের আওতায় শিক্ষার্থীদের মূল্যায়নের জন্য এটি প্রণয়ন করেছে। আগামী ১২ এপ্রিল পর্যন্ত এ সিলেবাস নির্ধারণ করে মাউশিকে পাঠিয়েছে এনসিটিবি কর্তৃপক্ষ।

তবে প্রাথমিক শিক্ষার্থীদের নতুন এ শিক্ষাবর্ষে কোনো অ্যাসাইনমেন্ট দেয়া হবে না বলে প্রাথমিক শিক্ষা অধিদফতর থেকে জানা গেছে।

মোট সাতটি বিষয়ের প্রণীত সিলেবাস ও অ্যাসাইনমেন্টের হার্ড এবং সফট কপি মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরে (মাউশি) পাঠিয়েছে এনসিটিবি। এই সাত বিষয় হলো- বাংলা, ইরেজি, গণিত, বাংলাদেশ ও বিশ্বপরিচয়, বিজ্ঞান, কৃষিশিক্ষা ও গার্হস্থ্য বিজ্ঞান। আস্তে আস্তে অন্য বিষয়গুলোর সিলেবাস ও অ্যাসাইনমেন্ট পাঠানো হবে বলেও জানা গেছে। একইসঙ্গে ফের চালু হবে সংসদ টিভি, রেডিওসহ সব ধরনের অনলাইন ক্লাস।

এনসিটিবি চেয়ারম্যান অধ্যাপক নারায়ণ চন্দ্র সাহা বলেন, ‘করোনা পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলছে তার কোনো নিশ্চয়তা নেই। তবে এ বন্ধ সময়ের মধ্যে আমরা এপ্রিল পর্যন্ত একটি পাঠ পরিকল্পনা তৈরি করেছি। সেটির ভিত্তিতে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হবে।’

এরই মধ্যে নতুন শিক্ষাবর্ষের আগামী ১২ এপ্রিল পর্যন্ত অ্যাসাইনমেন্ট দিতে মাউশিতে পাঠানো হয়েছে বলে জানান এই কর্মকর্তা। বলেন, ‘মাউশি এটি পরিচালনা করবে। অতীত অভিজ্ঞতার আলোকে শিক্ষকরা অ্যাসাইনমেন্ট গ্রহণ করবেন এবং শিক্ষার্থীর উন্নতি বা অবনতি মূল্যায়ন করতে পারবেন।’

Advertisement
Share.

Leave A Reply