fbpx

শিগগিরই শিশুদের জন্য ৮টি পার্ক খুলে দেওয়া হবে: ডিএনসিসি মেয়র

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিগগিরই সুন্দর ব্যবস্থাপনায় সিসি ক্যামেরা, বাউন্ডারী ওয়াল ও নিরাপত্তাসহ ৮টি পার্ক শিশুদের জন্য খুলে দেওয়া হবে বলে জানিয়েছেন ঢাকা উত্তর সিটি কর্পোরেশন-ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম।

রবিবার (১০ অক্টোবর) সকালে রাজধানীর গুলশানে বিচারপতি শাহাবুদ্দিন আহমেদ পার্কে ‘জাতীয় শিশু অধিকার সপ্তাহ-২০২১’ এর সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন।

ডিএনসিসি মেয়র বলেন, শিগগিরই সুন্দর ব্যবস্থাপনায় সিসি ক্যামেরা, বাউন্ডারী ওয়াল ও নিরাপত্তাসহ ৮টি  পার্ক শিশুদের জন্য খুলে দেয়া হবে। এগুলোতে পথশিশুরাও যাতে একটি নির্দিষ্ট সময় খেলাধুলা করতে পারে সে ব্যবস্থাও থাকবে। এছাড়াও ডিএনসিসির পক্ষ থেকে ১৪টি পার্কে প্রয়োজনীয় বিশেষ সরঞ্জামাদিসহ শিশু কর্ণার করে দেওয়া হচ্ছে।

তিনি এসময় বিশ্ব শিশু দিবস-২০২১ এর নির্ধারিত প্রতিপাদ্য ‘শিশুর জন্য বিনিয়োগ করি, সমৃদ্ধ বিশ্ব গড়ি’ যা সময়োপযোগী ও অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেও উল্লেখ করেন।

আতিকুল ইসলাম বলেন, আজকের শিশুরাই জাতির ভবিষ্যৎ, তারাই আগামী দিনের সমাজ ও রাষ্ট্র পরিচালনায় নেতৃত্ব দেবে, জ্ঞান চর্চা ও প্রযুক্তিতে সমৃদ্ধ হয়ে গড়ে তুলবে সকলের জন্য কল্যাণকর নতুন বিশ্ব। সরকারের পাশাপাশি ঢাকা উত্তর সিটি কর্পোরেশনও শিশুদের অধিকার প্রতিষ্ঠা ও শিশু বান্ধব পরিবেশ সৃষ্টিতে কাজ করে যাচ্ছে বলেও জানান তিনি।

মেয়র আতিক  বলেন, প্রত্যেকটি ওয়ার্ডেই প্রতিমাসে কমপক্ষে ১ দিন শিশুদের খেলাধুলার জন্য ১টি রাস্তাকে গাড়ীমুক্ত রাখা হবে। তিনি জে ব্লকে অবস্থিত মাঠটি যাতে দ্রুতই শিশুদের জন্য উন্মুক্ত করে দেয়া যায় সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন।

তিনি এসময় প্রত্যেকটি ওয়ার্ডেই স্থানীয় কাউন্সিলরের নেতৃত্বে বাল্যবিবাহ প্রতিরোধে ক্যাম্পেইন পরিচালনার জন্য প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। আর দ্রুততম সময়ের মধ্যেই সিটি কর্পোরেশনের কাউন্সিলরদেরকে জন্ম ও মৃত্যু নিবন্ধন সনদ প্রদানের দায়িত্ব অর্পণ করার জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ে অনুরোধ জানানো হয়েছে বলেও জানান।

ডিএনসিসি মেয়র বলেন, খাল,বিল, নদী, নালা দখলসহ নির্বিচারে গাছপালা কেটে ফেলার কারণে পরিবেশ দূষিত হচ্ছে। তাই সবাই মিলে সবার ঢাকাকে দখল ও দূষণমুক্ত করে সুস্থ, সচল ও আধুনিক ঢাকায় পরিণত করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply