fbpx

শিল্পপতি এম এ হাসেমের দাফন হবে বনানী কবরস্থানে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বিশিষ্ট শিল্পপতি, পারটেক্স গ্রুপের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও সাবেক বিএনপি সাংসদ এম এ হাসেম আর নেই। বুধবার দিবাগত রাত ১টা ২০ মিনিটে রাজধানীর এভারকেয়ার হাসপাতালে তিনি মারা যান। বৃহস্পতিবার বনানী কবরস্থানে তাকে দাফন করা হবে। তার পারিবারিক সূত্র গণমাধ্যমকে এ খবর জানিয়েছে। পরিবারের পক্ষ থেকে আরও জানানো হয়, করোনা মহামারীর কারণে জানাজায় লোকসমাগম সীমিত রাখতে এ ব্যাপারে বিস্তারিত জানানো হচ্ছে না।

করোনাভাইরাসের সংক্রমিত হওয়ার পর ১১ ডিসেম্বর এম এ হাসেমকে ঢাকার এভারকেয়ার হাসপাতালে ভর্তি করা হয়। পরিস্থিতির অবনতি হওয়ায় ১৬ ডিসেম্বর তাকে লাইফ সাপোর্টে নেওয়া হয়।

এম এ হাসেম ১৯৫৯ সালে তামাকপণ্য ব্যবসা শুরু করেন। ১৯৭০ সালের কিছু আগে তিনি চট্টগ্রামে মেসার্স হাসেম করপোরেশন গড়ে তোলেন। দেশ স্বাধীনের পর তার ব্যবসা আরও বিস্তৃত হয়। নিত্যপ্রয়োজনীয় খাদ্যের পাশাপাশি ইস্পাত ও সিমেন্ট আমদানি শুরু করে তার প্রতিষ্ঠান। এরপর দেশের বিভিন্ন স্থানে শিল্প কারখানা গড়ে তোলেন এই উদ্যোক্তা। গড়ে ওঠে তার পারটেক্স গ্রুপ। গ্রুপটির জনপ্রিয় পণ্যগুলোর মধ্যে আছে ড্যানিশ কনডেন্সড মিল্ক, মাম পানি ও কোমল পানীয় ব্র্যান্ড আরসি।

এম এ হাসেম বেসরকারি খাতের সিটি ও ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের প্রতিষ্ঠাতাদেরও একজন ছিলেন। ব্যাংক দুটির চেয়ারম্যান পদেও দায়িত্ব পালন করেন তিনি। এছাড়া জনতা ইনস্যুরেন্স কোম্পানির প্রতিষ্ঠাতাদেরও একজন তিনি। ২০০১ সালের জাতীয় নির্বাচনে নোয়াখালী- ২ আসন থেকে বাংলাদেশ জাতীয়তাবাদী দলের (বিএনপি) সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন তিনি।

Advertisement
Share.

Leave A Reply