fbpx

শুভ জন্মদিন ‘ভাইজান’

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বলিউডের যে কজন মহা তারকা নিজেদের নামে চলচ্চিত্র চালিয়ে দিতে পারেন তাদের মধ্যে অন্যতম নাম সালমান খান। যিনি ‘ভাইজান’ নামেই সর্বাধিক পরিচিত। আজ ২৭ ডিসেম্বর তার শুভ জন্মদিন।

জীবনের ৫৮তম বসন্তে পা রাখলেন বলিউডের মোস্ট এলিজেবল ব্যাচেলর সালমান।
১৯৬৫ সালের এই দিনে ভারতের মধ্যপ্রদেশের ইন্দোরে জন্মগ্রহণ করেন সালমান। চিত্রনাট্যকার সেলিম খানের তিন পুত্র সন্তানের মধ্যে জ্যেষ্ঠ তিনি।

সালমানের জন্মদিন মানেই যেন বলিউড তথা পুরো ভারতীয় সিনেমা জুড়েই বাড়তি উত্তেজনা। জন্মদিন উপলক্ষে প্রতি বছরই বিশেষ কোনো না কোনো পরিকল্পনা রাখেন সালমান খান। পরিবারের নাম আব্দুর রশিদ সেলিম সালমান খান। হলেও বিশ্ব জুড়ে সালমান খান ও ভাইজান নামে পরিচিত।

শুভ জন্মদিন ‘ভাইজান’

নিজের মতো উদযাপনের পাশাপাশি দর্শকদের জন্যও চমক রাখেন ভাইজান। জন্মদিনের আগেই যা নিয়ে কোনো না কোনো ইঙ্গিত মেলে। তবে এবারের জন্মদিনে দর্শকদের জন্য কী চমক নিয়ে হাজির হচ্ছেন সালমান, তার এখনো কোনো ইঙ্গিত মেলেনি।

চলতি বছরের সিনেমা বক্স অফিস ভাগ্যটা তেমন একটা জমজমাট ছিল না সালমানের। তার অভিনীত একাধিক সিনেমা মুক্তি পেলেও সেগুলো দর্শক মন ছুঁতে পারেনি। তবে সর্বশেষ মুক্তি পাওয়া বহুল প্রতীক্ষিত সিনেমা ‘টাইগার থ্রি’ কিছুটা হলেও আবারও ভালো আলোচনায় এসেছে। পাইপলাইনে এখনো রয়েছে বেশ কিছু সিনেমা।

ইতোপূর্বেই যশরাজ ফিল্মসের তরফে অ্যাকশন ড্রামা ঘরানার সিনেমা ‘টাইগার ভার্সেস পাঠান’ নির্মাণেই ইঙ্গিত মিলেছিল। যার শুটিং শুরু হবে ২০২৪ সালে এমনটাও জানা গিয়েছিল। এছাড়াও সালমানের হাতে রয়েছে করণ জোহর পরিচালিত একটি সিনেমার কাজ। নাম ‘দ্য বুল’, যেটি মুক্তি পাবে ২০২৫ সালের ঈদে। সেই সঙ্গে সুরাজ বরজাতিয়ার সঙ্গে একটি চলচ্চিত্রের পরিকল্পনাও রয়েছে সালমানের।

এদিকে, গুঞ্জন রয়েছে ‘কিক টু’ এবং ‘দাবাং ফোর’ ও আসার। তবে আসন্ন ঈদে তার কোন সিনেমা মুক্তি পাবে সে নিয়ে এখনো ঘোষণা আসেনি। হতে পারে এবারের জন্মদিনেই সেই ঘোষণা দেবেন সালমান।

শুভ জন্মদিন ‘ভাইজান’

একজন ভারতীয় চলচ্চিত্র অভিনেতা, প্রযোজক এবং টেলিভিশন ব্যক্তিত্ব। তিন দশকেরও বেশি সময়ব্যাপী কর্মজীবনে, তিনি প্রযোজক হিসেবে দুটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার ও অভিনেতা হিসেবে দুটি ফিল্মফেয়ার পুরস্কার সহ অসংখ্য পুরস্কার পেয়েছেন। ফোর্বস সাময়িকীর ২০১৮ সালের বিশ্বের সর্বোচ্চ পারিশ্রমিক গ্রহীতা ১০০ তারকার মধ্যে ভারতীয়দের মধ্যে শীর্ষস্থানীয় এবং সারা বিশ্বে ৮২তম স্থান অধিকার করেন।

১৯৮৮ সালে বিবি হো তো অ্যায়সি চলচ্চিত্রে একটি গৌণ ভূমিকায় অভিনয়ের মধ্যে দিয়ে বলিউডে আত্মপ্রকাশ করেন। কেন্দ্রীয় চরিত্রে তার অভিনীত প্রথম চলচ্চিত্র ম্যায়নে পিয়ার কিয়া (১৯৮৯) ব্যবসাসফল হয়। এই ছবিতে কাজের জন্য তিনি শ্রেষ্ঠ নবাগত অভিনেতা বিভাগে ফিল্মফেয়ার পুরস্কার লাভ করেন।

এরপর নব্বইয়ের দশকে তিনি বলিউডে বেশ কিছু ব্যবসাসফল হিন্দি চলচ্চিত্র উপহার দেন, তন্মধ্যে রয়েছে প্রণয়মূলক নাট্যধর্মী হাম আপকে হ্যাঁয় কৌন..! (১৯৯৪), মারপিটধর্মী রোমহর্ষক করন অর্জুন (১৯৯৫), হাস্যরসাত্মক জুড়ওয়া (১৯৯৭), প্রণয়ধর্মী প্যায়ার কিয়া তো ডরনা ক্যায়া (১৯৯৮), হাস্যরসাত্মক বিবি নাম্বার ওয়ান (১৯৯৯) এবং পারিবারিক নাট্যধর্মী হাম সাথ-সাথ হ্যাঁয় (১৯৯৯)। ২০০০-এর দশকে কিছু সময় পিছিয়ে পড়ার পর তিনি ২০১০-এর দশকে আরও বেশি তারকা খ্যাতি অর্জন করেন।

এই সময়ে তিনি ব্যবসাসফল দাবাং (২০১০), রেডি (২০১১), এক থা টাইগার (২০১২), কিক (২০১৪), সুলতান (২০১৬) ও টাইগার জিন্দা হ্যায় (২০১৭) চলচ্চিত্রে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন।

এছাড়া ২০১০ সাল থেকে তিনি বিগ বস প্রতিযোগিতার সঞ্চালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

Advertisement
Share.

Leave A Reply