fbpx

শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট ও সমমানের পরীক্ষা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারা দেশে একযোগে শুরু হয়েছে মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও সমমানের পরীক্ষা। আজ রোববার (৩০ এপ্রিল) প্রথম দিনে বিষয়ভিত্তিক তাত্ত্বিক পরীক্ষা শুরু হয়েছে সকাল ১০টায়, শেষ হবে বেলা ১টায়।

প্রথম দিনের সার্বিক পরিস্থিতি দেখতে কেন্দ্র পরিদর্শনে করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আজ সকাল সাড়ে ৯টার দিকে রাজধানীর বাড্ডা হাই স্কুল কেন্দ্রে যান তিনি। এ সময় শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে নিয়ে পুরো কেন্দ্র ঘুরে দেখেন ও সার্বিক বিষয়ে খোঁজ নেন শিক্ষামন্ত্রী।

আজ মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের অধীনে এসএসসির বাংলা প্রথম পত্র, মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে দাখিলের কোরআন মাজিদ ও তাজভিদ এবং কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালের বাংলা দ্বিতীয় পত্র পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে।

করোনার পর এ বছরই পূর্ণ সময় ও পূর্ণ নম্বরে পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। তবে মহামারীর কারণে শ্রেণীকক্ষে পাঠদানে বিঘ্ন ঘটায় এ বছরও পুনর্বিন্যাসকৃত সিলেবাসে পরীক্ষার আয়োজন করা হয়েছে।

এ বছর সারা দেশে ৩ হাজার ৮১০টি পরীক্ষা কেন্দ্রে মোট ২৯ হাজার ৭৮৯টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে এসএসসি ও সমমান পরীক্ষায় অংশ নিচ্ছে ২০ লাখ ৭২ হাজার ১৬৩ শিক্ষার্থী। এর মধ্যে নয়টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে শিক্ষার্থী সংখ্যা ১৬ লাখ ৪৯ হাজার ২৭৫। দাখিল পরীক্ষার্থী ২ লাখ ৯৫ হাজার ১২১ এবং এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালে পরীক্ষার্থী সংখ্যা ১ লাখ ২৭ হাজার ৭৬৭। বিদেশে আটটি পরীক্ষা কেন্দ্র থেকেও শিক্ষার্থীরা এসএসসি পরীক্ষায় অংশ নেবে। এর মধ্যে জেদ্দায় ৮৯ জন, রিয়াদে ৫১, ত্রিপলিতে চার, দোহায় ৭৭, আবুধাবিতে ৪১, দুবাইয়ে ২৭, বাহরাইনে ৬৫ এবং সাহাম ও ওমানের কেন্দ্র থেকে ২০ জন পরীক্ষার্থী অংশ নেবে।

Advertisement
Share.

Leave A Reply