fbpx

শেয়ারবাজারে ঋণসীমার পরিধি বাড়িয়ে নতুন আদেশ জারি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শেয়ারবাজারে সর্বোচ্চ ঋণসীমার পরিধি বাড়িয়ে নতুন আদেশ জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

যেখানে বলা হয়েছে, দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৮ হাজার পয়েন্টে না যাওয়া পর্যন্ত বিনিয়োগকারীদের জন্য শেয়ার কেনার ক্ষেত্রে ১০০ টাকার বিনিয়োগের বিপরীতে সর্বোচ্চ ৮০ টাকার ঋণসুবিধা বহাল থাকবে।

বিএসইসির পক্ষ থেকে শুক্রবার রাতে নতুন এ আদেশের বিষয়ে আনুষ্ঠানিকভাবে জানানো হয়।

যখন বাংলাদেশ ব্যাংক সব ব্যাংকের শেয়ারবাজারে বিনিয়োগের সব তথ্য দৈনিক ভিত্তিতে জমা দিতে বলেছে, ঠিক এমন সময়ে সর্বোচ্চ ঋণসুবিধার নতুন এ আদেশ করা হয়েছে। গত বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ওই নির্দেশনা জারির পরের দিন বিএসইসি ঋণসংক্রান্ত নতুন নির্দেশনাটি আনুষ্ঠানিকভাবে জারি করেছে।

এতোদিন পর্যন্ত ডিএসইএক্স ৭ হাজার পয়েন্ট অতিক্রম করলেই শেয়ার কেনার বিপরীতে সুদ কমে ১০০ টাকার পরিবর্তে ৫০ টাকা (১ অনুপাতে ০.৫) হয়ে যাওয়ার নির্দেশনা ছিল। আর সূচকের ৭ হাজার পয়েন্ট  পর্যন্ত ১০০ টাকার বিপরীতে ৮০ টাকা (১ অনুপাতে ০.৮) ঋণ পাওয়া যাবে। শেয়ারবাজারে ঋণের সর্বোচ্চ এ সীমা এখন বহাল  রয়েছে। কিন্তু ডিএসইএক্স সূচকটি এখন ৬ হাজার ৭০০ পয়েন্টে অবস্থান করছে। যা ৭ হাজার থেকে কিছু পয়েন্ট দূরে।

এ পরিস্থিতিতে বিএসইসির আগের নির্দেশনাটি বহাল থাকলে সূচক ৭ হাজার পয়েন্ট ছোঁয়ার আগেই ঋণ সমন্বয়ে শেয়ার বিক্রির চাপ বেড়ে যাওয়ার শঙ্কা ছিল। সে অবস্থা থেকে সর্বোচ্চ ঋণসুবিধার পরিধি সূচকের ৭ হাজার পয়েন্ট থেকে বাড়িয়ে ৮ হাজার পয়েন্টে উন্নীত করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply