fbpx

শ্রীলংকায় জরুরি অবস্থা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশব্যাপী জরুরি অবস্থা জারি করেছে শ্রীলংকা। অর্থনৈতিক সংকটে বিপর্যস্ত দেশটিতে বিক্ষোভ সহিংস হয়ে ওঠার আশঙ্কায় এমন সিদ্ধান্ত নেয় কলম্বো। গতকাল শুক্রবার দিবাগত মধ্যরাতে জরুরি অবস্থা জারি করে এক গেজেট প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি গোতাবায়া রাজাপাকসে। খবর বিবিসি।

প্রকাশিত গেজেটে গোতাবায়া বলেছেন, জননিরাপত্তা, আইনশৃঙ্খলা রক্ষা এবং সরবরাহ ও প্রয়োজনীয় পরিষেবা নিশ্চিতের স্বার্থে জরুরি অবস্থা জারির সিদ্ধান্ত নিয়েছে সরকার। অশান্তির আগুন নিয়ন্ত্রণ এবং ষড়যন্ত্রকারীদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিতে এমন কঠোর সিদ্ধান্ত নেয়ার প্রয়োজন ছিল।

এদিন মধ্যরাত থেকে শনিবার সকাল ৬টা পর্যন্ত দেশটির পশ্চিম প্রদেশে কারফিউ জারি করা হয়েছে বলে বিভিন্ন সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে। এর আগে বৃহস্পতিবার সন্ধ্যায় রাজধানীর উত্তর-দক্ষিণ-মধ্য কলম্বো, নুগেগোদা, মাউন্ট লাভিনিয়া এবং কেলানিয়া পুলিশ ডিভিশনে কারফিউ জারি করা হয়েছিল।

অর্থনৈতিক সংকট সামাল দিতে ব্যর্থতার জন্য সরকারকে দায়ী করে বৃহস্পতিবার রাতে কলম্বোর শহরতলীতে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসের একটি ব্যক্তিগত বাসভবনের বাইরে জড়ো হয়ে বিক্ষোভ শুরু করে কয়েকশ মানুষ। এ সময় তারা প্রেসিডেন্টের বাসভবনে হামলার চেষ্টা করলে পুলিশের সঙ্গে সংঘর্ষ বেঁধে যায়। শেষ পর্যন্ত টিয়ার শেল আর জলকামান ব্যবহার করে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় পুলিশ।

পরে পুলিশের পক্ষ থেকে কারফিউ জারির ঘোষণা দেয়া হয়। তবে বিক্ষোভের সময় রাজাপাকসে তার বাসভবনে ছিলেন কিনা সেটি স্পষ্ট নয়। পুলিশের পক্ষ থেকেও এ ব্যাপারে কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply