fbpx

শ্রীলংকায় তিন দিন সরকারি ছুটি

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

নানান ধরনের কৌশল ও নীরিক্ষার মাধ্যমে শ্রীলংকা সরকার দেশটির অর্থনৈতিক মন্দা অবস্থা থেকে বের হতে চাচ্ছে। এরই অংশ হিসেবে দেশটিতে দুই দিনের পরবর্তীতে এখন থেকে ৩ দিনের সরকারি ছুটি থাকবে।

খাদ্য ঘাটতির আশঙ্কায় সরকারি কর্মকর্তাদের কৃষি কাজে উৎসাহিত করতে আগামী তিন মাস এই ছুটির ব্যবস্থা কার্যকর থাকবে বলে বিবিসি এক প্রতিবেদনে জানিয়েছে।

শ্রীলংকার বৈদেশিক মুদ্রার ভাণ্ডার নিঃশেষ হয়ে গেছে এবং জ্বালানি আমদানি করতে গিয়ে দেশটি এখন হিমশিম খাচ্ছে। পেট্রল পাম্পগুলোর সামনে দেখা গেছে দীর্ঘ লাইন। ফলে দেশটির গণপরিবহন খাতও বিপর্যস্ত হয়েছে। শ্রীলঙ্কায় সরকারির কর্মচারীর সংখ্যা প্রায় ১০ লাখ। এই বাড়তি ছুটির দিনে সরকারি কর্মচারীরা তাদের বাড়ির পেছনে বা অন্যত্র পতিত জমি ব্যবহার করে নানা রকম ফসলের চাষ করবেন, যা দেশে খাদ্য সঙ্কট মোকাবেলায় সহায়ক হবে। এছাড়া কৃষকদের সেচ নিশ্চিত করতে পর্যাপ্ত জ্বালানির প্রয়োজন। তাই সরকারি অফিস বন্ধ রেখে জ্বালানি ব্যবহারও কমাতে চায় দেশটি।

সরকারের একজন জ্যেষ্ঠ মন্ত্রী দিশে গুনাবর্ধন জানান, শনি ও রোববার ছাড়াও সরকারি কর্মচারীরা শুক্রবার অতিরিক্ত ছুটি পাবেন। তবে স্বাস্থ্য, জ্বালানি, শিক্ষা এবং প্রতিরক্ষাসহ জরুরি পরিষেবায় নিয়োজিত কর্মচারীরা এই ছুটি পাবেন না।

নভেল করোনাভাইরাস মহামারি, ক্রমবর্ধমান জ্বালানি মূল্য এবং কর কর্তনে বড় ধরনের সংকটে পড়েছে শ্রীলংকা অর্থনীতি। বিদেশি মুদ্রার তীব্র সংকট এবং ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে দেশটিতে ওষুধ, জ্বালানি ও প্রয়োজনীয় অন্যান্য সামগ্রীর সংকটও চরমে। বৈদেশিক মুদ্রার সঙ্কটের কারণে দেশটির সরকার এরই মধ্যে খাদ্য আমদানি নিষিদ্ধ করেছে।

Advertisement
Share.

Leave A Reply