fbpx

শ্রীলঙ্কায় জরুরি অবস্থা ঘোষণা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলমান অর্থনৈতিক সঙ্কট এবং দেশটিকে ঘিরে থাকা সামাজিক অস্থিরতার কারণে শ্রীলঙ্কার ভারপ্রাপ্ত রাষ্ট্রপতি রনিল বিক্রমাসিংহে দেশটিতে জরুরি অবস্থা ঘোষণা করেছেন। আল জাজিরার প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

রবিবার প্রকাশিত এক সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, “জননিরাপত্তার স্বার্থে, জনশৃঙ্খলা রক্ষা এবং সম্প্রদায়ের জীবনের জন্য প্রয়োজনীয় সরবরাহ ও পরিষেবার রক্ষণাবেক্ষণের স্বার্থে” বিক্রমাসিংহে এই ব্যবস্থা ঘোষণা করেছেন।

সম্প্রতি দেশটির ক্ষমতাচ্যুত রাষ্ট্রপতি গোটাবায়া রাজাপাকসে বিদেশে পালিয়ে যাওয়ার পর শুক্রবার বিক্রমাসিংহে অন্তর্বর্তী নেতা হিসেবে শপথ নেন।

দেশটিতে চলমান সংকটের মাথায় হাজার হাজার বিক্ষোভকারী শ্রীলঙ্কার রাজধানী কলম্বোর রাস্তায় নেমে আসেন এবং রাজাপাকসের সরকারী বাসভবন ও অফিস দখল করে নেন। এমন উত্তাল পরিস্থিতিতে রাজাপাকসে প্রথমে মালদ্বীপ এবং এরপর সিঙ্গাপুরে আশ্রয় নেন।

শপথ নেওয়ার পরপরই, বিক্রমাসিংহে সকলকে একটি সর্বদলীয় সরকার প্রতিষ্ঠার জন্য কাজ করতে বলেন।
গত কয়েক মাস ধরে জ্বালানির ঘাটতি এবং দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ে বিক্ষোভের পর বিক্রমাসিংহে সংবিধান অনুসরণ এবং আইন-শৃঙ্খলা প্রতিষ্ঠার প্রতিশ্রুতি দেন।

শনিবার শ্রীলঙ্কার পার্লামেন্ট পরবর্তী পাঁচ বছরের জন্য রাষ্ট্রপতি নির্বাচনের প্রক্রিয়া শুরুর জন্য বৈঠক করে এবং সঙ্কট-বিধ্বস্ত দেশটিকে কিছুটা স্বস্তি দিতে জ্বালানির একটি চালান পৌঁছানোর জন্যও আলোচনা করে।

দেশটিতে পূর্ণকালীন রাষ্ট্রপতি পদে আসীন হওয়ার জন্য রাজাপাকসের সবচেয়ে নিকটতম প্রতিদ্বন্দ্বী হলেন বিক্রমাসিংহে। তবে অনেকেই মনে করেন, যদি বিক্রমাসিংহে রাষ্ট্রপরি হন, তাহলে সংকট আরও বাড়তে পারে।

Advertisement
Share.

Leave A Reply