fbpx

সঞ্চয়পত্র কেনার রেকর্ড

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

২০২০-২১ অর্থবছরের প্রথমার্ধে দেশে রেকর্ড সংখ্যক সঞ্চয়পত্র বিক্রি হয়েছে। জুলাই থেকে ডিসেম্বর এই ছয় মাসে প্রায় ৫৫ হাজার কোটি টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।

গত অর্থবছরের একই সময়ের চেয়ে এটি প্রায় ৬১ শতাংশ বেশি। ২০১৯-২০ অর্থবছরের জুলাই-ডিসেম্বর নাগাদ ৩৪ হাজার ২১১ কোটি ৩৪ লাখ টাকার সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল।

আর ওই অর্থবছরে মোট সঞ্চয়পত্র বিক্রি হয়েছিল ৬৭ হাজার ১২৭ কোটি ৭৫ লাখ টাকা। সে হিসেবে এবার মাত্র ছয় মাসেই আগের বছরের তুলনায় ৮২ শতাংশ বেশি সঞ্চয়পত্র বিক্রি হয়েছে।

মূলত, ব্যাংকগুলোতে আমানতের সুদের কম থাকায় এবং পুঁজিবাজারে বেহাল দশার কারণে সঞ্চয়পত্র কেনার হিড়িক লাগে গেছে। ফলে সরকারের ঋণের বোঝাও বাড়ছে ব্যাপকহারে।

তাই সরকার এ বিক্রির চাপ কমাতে ২০১৯ সালের ১ জুলাই থেকে সঞ্চয়পত্রে মুনাফার ওপর উৎসে করের হার পাঁচ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করে। একইসঙ্গে জাতীয় পরিচয়পত্র ও টিআইএনও (কর শনাক্তকরণ নম্বর) বাধ্যতামূলক করেছে। এছাড়া ব্যাংক হিসাব ছাড়া সঞ্চয়পত্র কেনার ব্যবস্থাও বন্ধ করে দেয়।

খাত সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলে জানা গেছে, সঞ্চয়পত্র বিক্রির ঊর্ধ্বগতির এই ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছর শেষে বিক্রির পরিমাণ লাখ কোটি টাকা ছাড়িয়ে যেতে পারে।

Advertisement
Share.

Leave A Reply