fbpx

সব রেকর্ড ভেঙ্গে আবারও স্বর্ণের দাম বাড়তে চলেছে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশের বাজারে সোনার দাম নির্ধারণের দায়িত্ব পালন করা বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) সংশ্লিষ্ট সূত্রে এমন তথ্য জানা গেছে। সূত্রটি জানিয়েছে, বিশ্ববাজার ও স্থানীয় বাজারে তেজাবী সোনার (পাকা সোনা) দাম বাড়ার পরিপ্রেক্ষিতে চলতি সপ্তাহেই দেশের বাজারে সোনার দাম বাড়ানোর ঘোষণা আসতে পারে। সে ক্ষেত্রে অতীতের সব রেকর্ড ভেঙে দেশের বাজারে সোনার দাম নতুন উচ্চতায় পৌঁছাবে।

দেশের বাজাড়ে  এক ভরি সোনা এখন পর্যন্ত সর্বোচ্চ এক লাখ এক হাজার ২৪৪ টাকায় বিক্রি হচ্ছে। আর এক ভরি সোনার গহনা সর্বোচ্চ এক লাখ ৯ হাজার ৮০৫ টাকায় বিক্রি হয়েছে। তবে সেই দামও ছাড়িয়ে দেশের বাজারে সোনা ও সোনার গহনার দামে নতুন রেকর্ড সৃষ্টি হতে পারে।

বর্তমানে দেশের বাজারে সব থেকে ভালো মানের বা ২২ ক্যারেটের এক ভরি সোনা ১ লাখ ৫৪৪ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া ২১ ক্যারেটের এক ভরি সোনা ৯৫ হাজার ৯৯৫ টাকা, ১৮ ক্যারেটের এক ভরি সোনা ৮২ হাজার ২৩১ এবং সনাতন পদ্ধতির এক ভরি সোনা ৬৮ হাজার ৫৮৪ টাকায় বিক্রি হচ্ছে।

সোনার দাম নির্ধারণ হয় স্থানীয় বাজারের ওপর ভিত্তি করে। তবে বিশ্ববাজারের দামের চিত্রও সে ক্ষেত্রে ভূমিকা রাখে। বিশ্ববাজারে দাম বাড়লে স্থানীয় বাজারেও তেজাবী সোনার দাম বাড়ে। কারণ বাজুস নির্ধারণ করা দামের ওপর ৫ শতাংশ ভ্যাট যোগ করে সোনার গহনা বিক্রি করা হয়। সেইসঙ্গে ভরিপ্রতি মজুরি ধরা হয় ন্যূনতম ৩ হাজার ৪৯৯ টাকা।

 

 

Advertisement
Share.

Leave A Reply