fbpx

সরকারের গৃহীত ‘উন্নয়ন পরিকল্পনা’ যথাযথ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

দেশকে এগিয়ে নিতে বিদ্যমান উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত রেখে সরকারের গৃহীত উন্নয়ন পরিকল্পনাগুলো যথাযথভাবে বাস্তবায়ন করতে সচিবদের প্রতি নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

আজ বুধবার (১৮ আগস্ট) সকালে রাজধানীর শেরে বাংলা নগরের পরিকল্পনা বিভাগের এনইসি সম্মেলন কেন্দ্রে আয়োজিত সচিব সভায় গণভবন থেকে ভার্চুয়ালি অংশ নিয়ে তিনি সচিবদের এ নির্দেশনা দেন।

সরকারের গৃহীত ‘উন্নয়ন পরিকল্পনা’ যথাযথ বাস্তবায়নে প্রধানমন্ত্রীর নির্দেশনা

এনইসি সম্মেলন কেন্দ্রে আয়োজিত ‘সচিব সভা’। ছবি: ইয়াসিন কবির জয়

প্রধানমন্ত্রী বলেন, ‘আমাদের প্রেক্ষিত পরিকল্পনা বা ডেল্টা প্ল্যান, সেগুলো মাথায় রেখেই বাংলাদেশের উন্নয়নের পরিকল্পনা এবং তার বাস্তবায়ন যেন যথাযথভাবে হয়।’

সরকার প্রধান বলেন, ‘আমাদের একটাই লক্ষ্য, তৃণমূল পর্যায়ের মানুষগুলো যেন উন্নত জীবন, দারিদ্রের হাত থেকে মুক্তি, অন্ন-বস্ত্র, বাসস্থান, চিকিৎসার সুযোগ পায়। বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে, ভবিষ্যতেও যেন একইভাবে এগিয়ে যেতে পারে, সেভাবেই আমাদের কার্যক্রম চালাতে হবে।’

সভার শুরুতে বিভিন্ন দপ্তরের সচিবদের স্বাগত জানিয়ে শেখ হাসিনা বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের স্বাধীনতা দিয়ে গেছেন এবং বাংলাদেশকে তিনি উন্নত, সমৃদ্ধ করতে চেয়েছিলেন। আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন করছি। জাতির পিতার জন্মশতবার্ষিকী, ১০১তম জন্মবার্ষিকী উদযাপন করছি। সেই সময়েই এই সভাটা। কাজেই আমি সবাইকে স্বাগত জানাই।’

এর আগে, ২০১৭ সালের জুলাই মাসে সরকারপ্রধানের উপস্থিতিতে সর্বশেষ ‘সচিব সভা’ অনুষ্ঠিত হয়েছিল। এর চার বছর পর গত ৪ জুলাই উদ্যোগ নেওয়া হয়েছিল এ সভা করার। কিন্তু দেশে করোনা পরিস্থিতির ভয়াবহতার কারণে ওই সভা স্থগিত করা হয়। পরবর্তীতে, কিছুদিন আগে সরকার ঘোষিত বিধিনিষেধ তুলে নেওয়ার পর নতুন করে ‘সচিব সভা’ অনুষ্ঠিত হলো।

জানা গেছে, সচিবদের নিয়ে প্রতি বছর একটি বিশেষ সভা করেন সরকারপ্রধান। প্রতি বছরই ‘সচিব সভা’ করার এ রীতি পালন করা হয়। এমনকি, কোনো কোনো বছর সরকারপ্রধান উপস্থিত না থাকলেও সভা অনুষ্ঠিত হয়।

তবে, এবার প্রধানমন্ত্রী সভায় উপস্থিত থাকতে সম্মতি দেওয়ায় সভার গুরুত্ব বেড়েছে। সারাবছর একটি দিন, একটি বৈঠকে সরকারপ্রধানকে পাওয়ার জন্য সচিবরা অপেক্ষা করেন বলে জানা গেছে।

এছাড়া আরও জানা গেছে, গত ৪ জুলাই সচিব সভার যে তারিখ নির্ধারিত ছিল, তার এজেন্ডা ছিল, খাদ্য নিরাপত্তা, করোনাকালে অর্থনীতি সুসংহত রাখা, সরকারি খাতের আর্থিক বিধিবিধান কঠোরভাবে অনুসরণ, প্রকল্প বাস্তবায়নে স্বচ্ছতা রাখা, ভূমিকম্প, অগ্নিকাণ্ড, বন্যা ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবেলায় প্রয়োজনীয় প্রস্তুতি ও বিবিধ বিষয়।

Advertisement
Share.

Leave A Reply