fbpx

সহজে অনলাইনে ট্রেনের টিকিট কাটবেন যেভাবে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রেলওয়ের টিকিটিং প্ল্যাটফর্ম সিএনএস বিডির সঙ্গে চুক্তি শেষ হওয়ায় স্বাধীনতা দিবসে নতুন করে ট্রেনের অনলাইনে টিকিট বিক্রির দায়িত্ব নেয় সহজ ডটকম। কিন্ত টিকিট কাটা নিয়ে নতুন করে ভোগান্তিতে পড়ে সাধারণ মানুষ। ওয়েবসাইটে ঢুকতে না পারা, টিকিট না পাওয়াসহ একাধিক অভিযোগ আসে সহজের বিরুদ্ধে। সেসব সমস্যার সমাধান করে অনলাইনে নতুন নিয়মে টিকিট বিক্রি শুরু করে সহজ।

যাত্রীরা তিন ধাপে যেভাবে টিকিট কাটতে পারবেন

প্রথমে ই-টিকিট রেলওয়ে অর্থাৎ eticket.railway.gov.bd ওয়েবসাইটে ঢুকতে হবে। এর ডানদিকে ‘Register’ বাটনে ক্লিক করতে হবে। সেখানে নিবন্ধনের জন্য একটি নতুন পেইজ আসবে।

এখানে ব্যক্তিগত তথ্য এর সংশ্লিষ্ট ঘরগুলো প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে পূরণ করে ’সিকিউরিটি কোড’ ঘরের পাশে প্রদর্শিত সিকিউরিটি কোড দিয়ে পূরণ করে নিবন্ধন সম্পন্ন করতে হবে।

এরপর নিবন্ধন সম্পন্ন হয়েছে, এমন বার্তা দিয়ে নতুন এক পেইজ আসবে। তখন যাত্রীর মেইলে বাংলাদেশ রেলওয়ের পক্ষ থেকে একটি ই-মেইল পাঠানো হবে। মেইলে গিয়ে সেই মেইল খুলতে হবে। সেখানে একটি লিংক দেওয়া থাকবে, যেখানে ক্লিক করতে হবে। এভাবেই নিবন্ধন পুরোপুরি সম্পন্ন হবে।

এ পর্যায়ে আবার eticket.railway.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে লগ-ইন অপশনে ই- মেইল, পাসওয়ার্ড দিয়ে লগ-ইন করতে হবে। এরপর যে পেইজটি আসবে তাতে ভ্রমণ তারিখ, প্রারম্ভিক স্টেশন, গন্তব্য স্টেশন, ট্রেনের নাম, শ্রেণি, টিকিট সংখ্যা পূরণ করতে হবে। এরপর ‘ফাইন্ড টিকিট ‘অপশনে ক্লিক করতে  হবে। এরপর ওই গন্তব্যের ট্রেনগুলোর নাম আসবে।

সেখানে পছন্দের ট্রেনে সিট এবং এর মূল্যমান জানিয়ে দেওয়া হবে। টিকিট কিনতে চাইলে ‘পারচেজ টিকিট বাটন ক্লিক করতে হবে। ডেবিট বা ক্রেডিট কার্ড ও বিকাশ থেকে টিকিটের ভাড়া পরিশোধ করতে হবে এবং যাত্রীর ই- মেইলে ই-টিকিটটি পাঠিয়ে নিশ্চিত করা হবে।

এরপর ই-মেইল মেসেজ বক্স থেকে পাঠানো টিকিটটির প্রিন্ট নিয়ে ফটো আইডিসহ ই-টিকিট ‘টিকিট প্রিন্ট ইনফরমেশন’ দিয়ে সংশ্লিষ্ট সোর্স স্টেশন থেকে যাত্রার আগে ছাপানো টিকিট সংগ্রহ করতে হবে।

Advertisement
Share.

Leave A Reply