fbpx

সাগরে লঘুচাপ সৃষ্টি হতে পারে

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চলতি সপ্তাহে দেশের উত্তরাঞ্চলের বিভিন্ন জায়গায় ভারি থেকে অতি ভারি বৃষ্টিপাত হয়। ফলে উত্তরের নদ-নদীর পানিও বেড়েছিল তখন। গত কিছুদিন তেমন বৃষ্টি না থাকলেও উত্তরের সেই পানি আপার আত্রাই নদী হয়ে উত্তর-পশ্চিমাঞ্চলের নওগাঁর আত্রাই ও ছোট যমুনায় ধীরে ধীরে নেমে এসেছে। ফলে  নদীসংলগ্ন নিম্নাঞ্চলে সাময়িক বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে।

বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো) জানিয়েছে, আজ বৃহস্পতিবার এই অঞ্চলের বন্যা পরিস্থিতি স্থিতিশীল থাকতে পারে। আগামীকাল থেকে পরিস্থিতির উন্নতি হতে পারে। উত্তর-পশ্চিমাঞ্চলের মহানন্দা, ছোট যমুনা, করতোয়া, আত্রাই ও গুর নদীর পানি বাড়ছে, যা আজ স্থিতিশীল হয়ে যেতে পারে। আজ করতোয়া চকরহিমপুর এবং গুর নদী নাটোরের সিংড়া পয়েন্টের কাছাকাছি প্রবাহিত হতে পারে।

এদিকে আগামী শুক্রবারের মধ্যে উত্তর আন্দামান সাগর ও পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এলাকায় একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস। আবহাওয়াবিদরা বলছেন, লঘুচাপ তৈরি হওয়ার পর সেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর প্রভাবে দেশে বৃষ্টিপাত বাড়তে পারে।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর)  রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি-বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। বর্ধিত পাঁচ দিনের আবহাওয়ায় বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।শুক্রবারের পর উপকূলীয় অঞ্চলে বৃষ্টিপাতের প্রবণতা কিছুটা বাড়তে পারে।

Advertisement
Share.

Leave A Reply