fbpx

সামনে আরো বড় মহামারি আসতে পারে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

করোনার দ্বিতীয় আঘাতে পুরো বিশ্ব এখন আতংকিত। এই পরিস্থিতিতে সবাইকে আরো সচেতন করতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) সতর্ক করে বলেছে, এটিই শেষ নয়, সামনে আরো বড় মহামারি আসতে পারে। এজন্য, বিশ্বকে তা মোকাবেলার প্রস্তুতির বিষয়ে আরো আন্তরিক হতে সংস্থাটি আহ্বান জানিয়েছে।

সোমবার (২৮ ডিসেম্বর) করোনা নিয়ে ডব্লিউএইচও বছরের শেষ মিডিয়া ব্রিফিংয়ে এই সতর্কতার কথা বলে। বার্তা সংস্থা এএফপি ও দ্য গার্ডিয়ান থেকে এই তথ্য জানা যায়।

এসময় ডব্লিউএইচও’র জরুরি কর্মসূচির প্রধান মাইকেল রায়ান বলেন, ‘বর্তমান মহামারি একটি সতর্কবার্তা মাত্র। এ মহামারি খুবই মারাত্মক রূপ নিয়েছে। খুব দ্রত এটি বিশ্বের সব জায়গায় ছড়িয়ে গেছে। কিন্তু, এটিই অনিবার্যভাবে শেষ নয়।’

তিনি আরো বলেন, ‘বর্তমান ভাইরাসটি খুবই ছোঁয়াচে এবং এর কারণে মারা যাচ্ছে অনেক লোকও। কিন্তু, অন্য যে রোগগুলো  সামনের দিনে আসছে, তার তুলনায় এই ভাইরাসে মৃত্যুহার যুক্তিসংগতভাবে কম।’

রায়ানের পাশাপাশি ডব্লিওএইচও’র সিনিয়র উপদেষ্টা ব্রুস আইলওয়ার্ডও সতর্ক করে বলেছেন, ‘করোনা সংকট মোকাবেলায় বিশ্ব যথেষ্ট বৈজ্ঞানিক অগ্রগতি অর্জন করেছে। টিকাও তৈরি করা হয়েছে রেকর্ড গতিতে। কিন্তু, সামনে যে মহামারি আসছে তা দূরে রাখতে এই অগ্রগতি এখনও অনেক বেশ কম।’

তবে ডব্লিওএইচও প্রধান টেডরস আধানম গেব্রিয়াসিস এ প্রসঙ্গে আশাবাদ প্রকাশ করেছেন। তিনি বলেছেন, ‘ভবিষ্যতের হুমকি মোকাবেলায় প্রস্তত হতে বর্তমান মহামারি আমাদের সাহায্য করবে।’ এ বিষয়টিকে সত্যিকার অর্থে গুরুত্ব দিতে তিনি আহ্বান জানান।

চীনে গত বছরের ডিসেম্বরে করোনার উৎপত্তি হয়। করোনাভাইরাস সম্পর্কে প্রথম তথ্য পাওয়ার বছর পূর্তি উপলক্ষে ডব্লিউএইচও এই মিডিয়া ব্রিফিং করে।

এরইমধ্যে, বিশ্বে করোনায় সংক্রমণে শনাক্ত রোগীর সংখ্যা ৮ কোটি ১৬ লাখ ছাড়িয়েছে। এতে সংক্রমিত হয়ে ১৭ লাখ ৮১ হাজারেেও বেশি মানুষ মারা গেছেন।

Advertisement
Share.

Leave A Reply