fbpx

সারাদেশে বাড়ছে গরম

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে ঝড়-বৃষ্টির প্রবণতা কমে ক্রমেই বাড়ছে গরম। আগামী ২৪ ঘণ্টায় ঢাকাসহ দেশের চার বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাওয়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে দেশের তাপমাত্রা আরো বাড়ার পূর্বাভাসও দিয়েছে সংস্থাটি।

সোমবার ( ২৯ মে) আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, সারাদেশের আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে, তবে খুলনা বিভাগের দু’এক জায়গায় বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। এ সময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস এবং রাতের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের কোনো অঞ্চলের ওপর দিয়ে ঝোড়ো হওয়া বয়ে যাওয়ার আশঙ্কা নেই। অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্যও নেই কোনো সতর্ক সংকেত।

গতকাল রোববার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল পটুয়াখালীর খেপুপাড়ায়। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫ ডিগ্রি সেলসিয়াস। রোববার সকাল ৬টা থেকে সোমবার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় দেশের কোথাও বৃষ্টি হয়নি বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সংস্থাটির তথ্য অনুযায়ী, কোনো বিস্তৃত এলাকা জুড়ে নির্দিষ্ট সময় ধরে তাপমাত্রা ৩৬-৩৮ ডিগ্রি থাকলে মৃদু, ৩৮-৪০ ডিগ্রি থাকলে মাঝারি ও ৪০ ডিগ্রি সেলসিয়াসের চেয়ে বেশি হলে তাকে তীব্র তাপপ্রবাহ বলা হয়।

Advertisement
Share.

Leave A Reply