fbpx

সারা জাবীনের প্রথম স্থানিক একক শিল্প প্রদর্শনী

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

শিল্পী সারা জাবীনের প্রথম স্থানিক একক শিল্প প্রদর্শনী ২৩ ডিসেম্বর উদ্বোধন হয়। চলবে ২৬ ডিসেম্বর পর্যন্ত। প্রতিদিন সকাল ১০টা থেকে এ প্রদর্শনী চলবে রাত ৯টা পর্যন্ত। ‘রেমিনিসেন্স অব ৮২৪/এ’ শিরোনামের এই শিল্প প্রদর্শনীর কিউরেটর শিল্পী ইমরান সোহেল।

সারা জাবীন একজন বহুমাত্রিক শিল্পী। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা থেকে ড্রইং এবং পেইন্টিংয়ে পড়াশোনা করেছেন। চারুকলায় পড়ার সময় থেকেই শিল্পের প্রতি গভীর অনুরাগ থেকে নিত্যনতুন মাধ্যমের প্রতি সারার আগ্রহ জন্মায়। তার কাজে ব্যক্তিগত জীবন, বোধ ও দর্শন, মানুষের সহজাত চারিত্রিক আচরণ এবং স্মৃতিকেন্দ্রিক উপস্থাপন স্পষ্ট হয়ে ফুটে উঠেছে। সারা বৃত্ত আর্ট ট্রাস্টের হয়ে জার্মানির ক্যাসেলে ডকুমেন্টা ফিফটিনে অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত নবীন ও জাতীয় শিল্প প্রদর্শনীতে অংশগ্রহণ করেছেন।

‘রেমিনিসেন্স অব ৮২৪/এ’ তার প্রথম একক প্রদর্শনী। একটি বাড়িকে ঘিরে এই শিল্পকর্মগুলোকে সম্মিলিতভাবে স্থাননির্ভর বা স্থানিক শিল্প প্রদর্শনী বলা হয়। কাগজে কলমে ৮২৪/এ বাড়িটি ৬০ বছরের পুরানো, যেখানে শিল্পীর শৈশব কেটেছে। বাড়ির আনাচে কানাচে, বিভিন্ন বস্তু ও অনুসঙ্গের সাথে তার আত্মিক সম্পর্ককে তিনি রূপ দিয়েছেন শিল্পে। কিন্তু প্রদর্শনীতে এই বাড়ির গল্পকে ছাপিয়ে বাড়ির মানুষ, বস্তুর ও অনুসঙ্গের সাথে সারার স্মৃতি এবং সম্পর্কের কথা উঠে এসেছে ভিন্ন ভিন্ন উপস্থাপনে।

সারা জাবীনের প্রথম স্থানিক একক শিল্প প্রদর্শনীবাড়িটির বিভিন্ন বস্তু নিয়ে তার উপলব্ধির আদান-প্রদানের মাধ্যমে বিমূর্ত অনুভূতিকে পূর্ণতা দেওয়ার চেষ্টা করেছেন, করেছেন নবায়নও। বয়োজ্যেষ্ঠদের কাছে শোনা রূপকথার মতো গল্পগুলোর সাথে সারার যে সখ্যতা, সেইসব সাদাকালো সময়গুলো আলোকিত আবেগরূপে উপস্থিত হয়েছে তার কাজে।

পুরানো ছবির অ্যালবামকে নতুন নতুন কম্পোজিশনে ধারনা দিয়েছেন। সারার ভাষ্যমতে সেগুলো ‘সুখছবি’। বিভিন্ন সময়ে মায়ের অনুভূতিগুলো লিপিবদ্ধ করার চেষ্টা করেছেন সুঁই-সূতোয় এবং মসলিন কাপড়ে। ছাপচিত্র, তৈজস, সাবানের ভাস্কর্য, সূক্ষ্ম তারের কাজসজ নানা মাধ্যমে তিনি তার সমস্ত যাপন, অনুভব ও স্মৃতিকে তুলে ধরেছেন নানামাত্রায়।

Advertisement
Share.

Leave A Reply