fbpx

সার্চ করলে কেনো এই রেজাল্ট দেখায় গুগল?

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

মনে করুন, আপনি কিছু খোঁজার জন্য গুগলে সার্চ করলেন। তখন তারা আপনাকে বেশ কিছু ওয়েবসাইট সুপারিশ করলো। এখন মনে প্রশ্ন জাগতেই পারে, কেনো গুগল এই সাইটগুলো আপনাকে সুপারিশ করলো?

তবে এখন থেকে গুগল কেন এই সকল সাইট আপনাকে সাজেস্ট করলো, সেই কারণ জানিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এই টেক জায়ান্ট।

বরাবরই নিজেদের স্বচ্ছতা গ্রাহকদের কাছে পরিস্কার করেছে গুগল। অ্যালগারিদমের কারণেই তারা নিজেদের অনুসন্ধান র‍্যাংক তৈরি করে গুগল। এবার এটি আরও খোলাসাভাবে গ্রাহকদের জানাতে চায় এই সার্চ ইঞ্জিন।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস জানিয়েছে, গুগল এখন তার সার্চ আরও তথ্যবহুল করে তোলার প্রচেষ্টা চালাচ্ছে। সার্চ টুলে যুক্ত করছে বাড়তি তথ্য। এসবের মধ্যে থাকবে ‘ম্যাচিং কি-ওয়ার্ডস’ এবং ‘রিলেটেড টার্মস’।

এখানেই শেষ নয়, অনুসন্ধানকারীদের আঞ্চলিক অবস্থানের ওপর ভিত্তি করে অন্য পেজগুলো সেই লিংকটি উল্লেখ করেছে কি-না সেটাও জানা যাবে।

গুগল জানিয়েছে, তাদের সার্চ ইঞ্জিনে একটি বাড়তি প্যানেল যোগ করা হবে। এখানে সার্চসংক্রান্ত নানা ধরনের টিপসও জানাচ্ছে গুগল। যেখানে থাকবে কীভাবে নির্দিষ্ট বাক্যাংশগুলোতে উদ্ধৃতি চিহ্ন লিখতে হবে, কিংবা কী লিখলে অনুরূপ বিষয়বস্তু সহজেই খুঁজে পাওয়া যাবে। ফলে এসব তথ্য ব্যবহারকারী আরও সূক্ষ্মভাবে সার্চ করার সুযোগ পাবে।

সম্প্রতি যোগ করা এই তিনটে ডটে ক্লিক করে আরও নির্ভরযোগ্যতার সন্ধান করেছেন ১০ কোটিরও বেশি ব্যবহারকারী। ফলে এই দিকে আরও বেশি সচেতন হচ্ছে গুগল।

বিশেষত স্বাস্থ্য সংক্রান্ত তথ্যের ক্ষেত্রে যাতে নির্ভরযোগ্যতা থাকে এবং ভুল খবর না ছড়ায়, সেদিকেও নজর রাখবে এই নতুন আপডেট। এমনটিই জানিয়েছে গুগল।

Advertisement
Share.

Leave A Reply