fbpx

সি চিন পিংয়ের আমন্ত্রণে বেইজিংয়ে রাশিয়ার প্রেসিডেন্ট

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের আমন্ত্রণে আজ মঙ্গলবার স্থানীয় সময় সকালের দিকে বেইজিং বেইজিংয়ে পৌঁছেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন।

দুই দেশের মধ্যে বিদ্যমান ‘সীমাহীন বন্ধুত্বকে’ আরও গভীর করতে বলা হলেও মূলত পশ্চিমাবিরোধী ঐক্য জোরদার করতেই পুতিনের এই সফর—এমনটাই বলছেন বিশ্লেষকেরা। চীন সফরে পুতিন বেইজিংয়ের আয়োজনে বেল্ট অ্যান্ড ফোরামেও যোগ দেবেন।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আগামীকাল বুধবার বেইজিংয়ে সি চিন পিংয়ের সঙ্গে বৈঠক করবেন পুতিন। এ ছাড়া চীন আয়োজিত ও সি চিন পিং প্রবর্তিত রোড অ্যান্ড বেল্ট ইনিশিয়েটিভ ফোরামেও অংশ নেবেন পুতিন। ফোরামে পুতিন ছাড়াও বিশ্বের ১৩০ টির বেশি দেশের প্রতিনিধিরা যোগ দেবেন।

চীন ও রাশিয়া দুই দেশকেই যুক্তরাষ্ট্র নিজের প্রতিদ্বন্দ্বী ও শত্রু বলে ঘোষণা করেছে। চীন যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী এবং জাতিরাষ্ট্র হিসেবে যুক্তরাষ্ট্রের সবচেয়ে বড় শত্রু রাশিয়া। সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন রাশিয়া-চীন অক্ষের বিপরীতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা বিশ্বের লড়াইকে গণতন্ত্র বনাম স্বৈরশাসকের মধ্যকার লড়াই বলে আখ্যা দেওয়ার আহ্বান জানিয়েছেন।

চীন সফরের আগে চীনা সম্প্রচারমাধ্যম সিজিটিএন-কে দেওয়া এক সাক্ষাৎকারে সি চিন পিংয়ের গৃহীত বৈশ্বিক উদ্যোগের বিষয়ে ইঙ্গিত দিয়ে পুতিন বলেন, ‘একটি বহুমেরুক বিশ্ব রূপ নিচ্ছে এবং রাষ্ট্রপতি সি চিন পিং যেসব ধারণা ও উদ্যোগ উত্থাপন করেছেন তা অত্যন্ত প্রাসঙ্গিক এবং তাৎপর্যপূর্ণ।’

এর আগে, ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেন আক্রমণের মাত্র কয়েক দিন আগে চীন সফর করেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। সে সময় তিনি রাশিয়া ও চীনের সম্পর্ককে ‘সীমাহীন’ বলে আখ্যা দেন।

Advertisement
Share.

Leave A Reply