fbpx

সুদান থেকে ফিরে আসাদের ৫০ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবে সরকার!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সুদানে চলমান সংঘাতের কারণে দেশে ফিরে এসেছে বাংলাদেশি নাগরিকরা। গত ৮ মে সুদান ফেরত ১৩৬ বাংলাদেশিকে অভ্যার্থনা জানিয়ে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী বলেছিলেন, সুদান থেকে দেশে ফেরত আসাদের পুনর্বাসনে নীতিমালা করা হবে।

সংঘাতের কারণে সুদান থেকে দেশে ফিরে আসা প্রবাসীদের পুনর্বাসনে ৫০ লাখ টাকার ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে সরকার। একই সাথে কেউ আবার বিদেশ যেতে চাইলে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পাঠানো হবে বলে জানানো হয়েছে। এছাড়াও বিনামূল্যে দক্ষতা উন্নউন ও উদ্যোক্তা প্রশিক্ষণ দেওয়া হবে।

প্রবাসী কল্যাণ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে , ফেরত আসা যেসব ব্যক্তি দেশে ব্যবসা করতে চান তারা বিনা জামানতে তিন লাখ টাকা পর্যন্ত ঋণ পাবেন প্রবাসী কল্যাণ ব্যাংক থেকে। সহ-জামানতে ৫ লাখ টাকা এবং জামানত দিয়ে ৫০ লাখ পর্যন্ত বিনিয়োগ ঋণ পাবেন। আর সুদান ফেরত যেসব কর্মী আবারও বিদেশ যেতে চান, তাদের সহযোগিতা করবে সরকার। যোগ্যতার ভিত্তিতে সরকারি রিক্রুটিং এজেন্সি বোয়েসেলের মাধ্যমে জর্ডান, দক্ষিণ কোরিয়া এবং অন্য দেশে পাঠাতে অগ্রাধিকার দেওয়া হবে।

মন্ত্রী জানিয়েছেন, আগামী ১৫ দিনে সুদান ফেরতদের ডাটা বেইজ তৈরি করা হবে। সংশ্লিষ্ট জেলা কর্মসংস্থান ও জনশক্তি অফিসের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা সুদান ফেরত নাগরিকদের সাথে যোগাযোগ করবেন।

গৃহযুদ্ধের কারণে এখন পর্যন্ত ৭ শতাধিক বাংলাদেশি নাগরিককে সুদান থেকে ফেরানো হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply