fbpx

সুন্দরবনে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌ চাষীরা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সুন্দরবনে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছে মৌয়ালরা।মঙ্গলবার থেকে শুরু হয়ে মধু আহরণ চলবে ৩০ মে পর্যন্ত। প্রতি বছর সাধারণত ১ এপ্রিল থেকে মধু সংগ্রহ শুরু হয়। তবে এবার খলসি ফুল আগেভাগে ফোটায় মধু সংগ্রহের সময় এগিয়ে নিয়ে আসা হয়েছে।

সকাল থেকে পশ্চিম সুন্দরবনের মৌয়ালরা মধু সংগ্রহ শুরু করলেও পূর্ব অংশের মৌয়ালরা ১৫ দিন পর থেকে মধু সংগ্রহে নামবেন বলে জানিয়েছে বন বিভাগ।

স্থানীয়দের সঙ্গে কথা বলে জানা যায়, সুন্দরবনে সাধারণত খলসি ও গরান ফুল থেকে মধু সংগ্রহ করা হয়। সুন্দরবনের পশ্চিম বিভাগের সাতক্ষীরা রেঞ্জে খলসি গাছ বেশি। বাগেরহাটের শরণখোলা ও চাঁদপাই রেঞ্জে বেশি গরান গাছ।

বাগেরহাটের পূর্ব সুন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ বেরায়েত হোসেন জানান, গরানের ফুল আসা শুরু হয় মার্চের শেষ দিকে, যা পুরো এপ্রিল মাস জুড়ে থাকে। তাই একবারে ১ এপ্রিল থেকে মধু সংগ্রহের অনুমতি দেয়া হয়। তবে খলসি গাছে আগেই ফুল আসায় অনেকে মধু চুরি করে নিয়ে যায়। ফলে বন বিভাগ রাজস্ব বঞ্চিত হয়। এজন্য মধু সংগ্রহের সময় ১৫ দিন এগিয়ে আনা হয়েছে।

বন বিভাগের তথ্যমতে, গেল বছর পূর্ব সুন্দরবন বিভাগ থেকে ২৭৩ জন মৌয়াল ১ হাজার ৪৪ কুইন্টাল মধু ও ৩৫০ কুইন্টাল মোম সংগ্রহ করে। এ থেকে রাজস্ব আয় হয় ১০ লাখ ৯৬ হাজার ২০০ টাকা। আর চলতি বছর ১ হাজার ৫০ কুইন্টাল মধু ও ৩৫০ কুইন্টাল মোম সংগ্রহের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply