fbpx

সেট টপ বক্স স্থাপনের সিদ্ধান্ত তিন মাসের জন্য স্থগিতের আদেশ হাইকোর্টের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

রাজধানী ঢাকাসহ দেশের বিভাগীয় শহরে ক্যাবল গ্রাহকদের ডিজিটাল সেট টপ বক্স স্থাপন করতে তথ্য মন্ত্রণালয় যে প্রজ্ঞাপন জারি করেছিল, তার কার্যকারিতা তিন মাসের জন্য স্থগিত করেছেন আদালত।

মঙ্গলবার (৩১ মে) বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি খিজির হায়াতের হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেয়।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদা। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিপুল বাগমার।

আইনজীবী খন্দকার মো. মুশফিকুল হুদা বলেন, ‘সেট টপ বক্স লাগাতে তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপন তিন মাসের জন্য স্থগিত করা হয়েছে। পাশাপাশি এই প্রজ্ঞাপন জারিকে কেন সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।’

প্রসঙ্গত, তথ্য ও সম্প্রচারমন্ত্রী হাছান মাহমুদ চলতি বছরের ৩১ মার্চের মধ্যে ঢাকা ও চট্টগ্রামের ক্যাবল গ্রাহকদের বাধ্যতামূলকভাবে ডিজিটাল সেট টপ বক্স বসানোর নির্দেশ দেন।

গত ২৪ এপ্রিল তথ্য মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে জানানো হয়, প্রথম ধাপে ঢাকা ও চট্টগ্রাম মহানগরে ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম ৩১ মের মধ্যে ডিজিটাল পদ্ধতিতে রূপান্তর করতে হবে। অর্থাৎ গ্রাহকদের নিজেদেরকে নিজেদের টেলিভিশনের সঙ্গে সেট টপ বক্স সংযুক্ত করতে হবে।

সেট টপ বক্স ব্যবহারে গ্রাহকদের আগ্রহী করার জন্য সরকারি-বেসরকারি টিভি চ্যানেল ও অন্যান্য মাধ্যমে ব্যাপক প্রচারণা চালাতে হবে এবং বিটিভি নির্মিত টিভিসি বেসরকারি টিভি চ্যানেলে বার বার প্রচার করতে হবে। ক্যাবল নেটওয়ার্ক কার্যক্রম ডিজিটালাইজেশন নীতিমালা/গাইডলাইন প্রণয়নের জন্য ক্যাবল অপারেটস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ/ ডিস্ট্রিবিউটররা এই সংক্রান্ত প্রয়োজনীয় ইনপুট মন্ত্রণালয়ে পাঠাবে।

তথ্য মন্ত্রণালয়ের এই প্রজ্ঞাপন চ্যালেঞ্জ করে গত রবিবার ব্যবসায়ী আবুল কাউছার কল্পন হাইকোর্টে রিট করেন। সেই রিটের শুনানি নিয়ে আদালত এ আদেশ দেন।

তথ্য মন্ত্রণালয়ের সচিব, যুগ্ম সচিব ও অতিরিক্ত সচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।

Advertisement
Share.

Leave A Reply