fbpx

সেপ্টেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালু

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

আগামী সেপ্টেম্বরের মধ্যেই ঢাকা-কক্সবাজার রুটে ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন। সঙ্গে বলেন, পুরো প্রকল্পের সার্বিক অগ্রগতি হয়েছে ৮৪ শতাংশ।

আজ মঙ্গলবার (১৬ মে) চট্টগ্রামের দোহাজারী থেকে কক্সবাজার রেললাইন নির্মাণ প্রকল্প পরিদর্শনের সময় নির্মাণাধীন কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিংয়ে উপস্থিত সাংবাদিকদের সামনে এ ঘোষণা দেন তিনি।

রেলমন্ত্রী বলেন, সাশ্রয়ী, নিরাপদ আরামদায়ক হিসেবে রেলকে গড়ে তোলার জন্য মন্ত্রণালয় ও রেল‌ওয়ে কাজ করে যাচ্ছে। এরই অংশ হিসেবে দোহাজারী থেকে কক্সবাজারে সিঙ্গেল লাইন ডুয়েল গেজ নির্মাণ করা হচ্ছে। বর্তমান সরকারের দশটি অগ্রাধিকার প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প রেলওয়েতে চলমান। একটি হচ্ছে পদ্মা সেতু রেল সংযোগ এবং অন্যটি দোহাজারী- কক্সবাজার নতুন রেললাইন নির্মাণ প্রকল্প।

আরো বলেন, কক্সবাজারে ট্রেনে করে আসার জন্য সারাদেশের মানুষ ভীষণ আগ্রহী হয়ে আছে। কাজের সুবিধার জন্য প্রকল্প দুটি ভাগে বিভক্ত- লট১ ও ২। আগামী আগস্টের মধ্যে কাজ সম্পন্ন করে সেপ্টেম্বরে উদ্বোধনের জন্য সার্বিকভাবে চেষ্টা করা হচ্ছে।

‘আমাদের সকলের জন্য গর্বের একটা বিষয় কক্সবাজার আইকনিক স্টেশন বিল্ডিং’- এমনটা উল্লেখ করে নূরুল ইসলাম সুজন জানান, এটি পার্শ্ববর্তী কয়েকটি দেশের মধ্যে অন্যতম। এরকম অনন্য স্থাপনা অন্য কোথাও নেই।

ট্রেন চালু হলে কালুরঘাট সেতু সমস্যা তৈরি করবে কি না? জবাবে মন্ত্রী জানান, কালুরঘাট সেতু সংস্কারের জন্য বিশেষজ্ঞ দল কাজ করছে। তাদের সুপারিশের ভিত্তিতে সেতুটি সংস্কারের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। ট্রেন চলাতে কোনো সমস্যা হবে না।

কক্সবাজার রুটে টুরিস্ট ট্রেন চালু প্রসঙ্গে বলেন, এখানে আধুনিক মনের ট্রেন চালানোর পরিকল্পনা রয়েছে।

এডিবির অর্থায়নে দোহাজারী থেকে রামু হয়ে কক্সবাজার পর্যন্ত ১০১ কিলোমিটার নতুন ডুয়েল গেজ সিঙ্গেল লাইন নির্মাণ করা হচ্ছে। এটি ট্রান্স‌ এশিয়ান রেলওয়ের সঙ্গে যুক্ত হবে। যার মাধ্যমে পর্যটন শহর কক্সবাজার রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসবে।

Advertisement
Share.

Leave A Reply