fbpx

সেপ্টেম্বরে পাবনা-ঢাকা সরাসরি ট্রেন চালুর ঘোষণা রাষ্ট্রপতির

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

কিছুদিন আগেই সাবেক রাষ্ট্রপতি আবদুল হামিদের স্থলাভিষিক্ত হন মো. সাহাবুদ্দিন। বাংলাদেশের ২২ তম রাষ্ট্রপতি হিসেবে শপথ নিয়েছেন তিনি। দায়িত্ব গ্রহণের পর প্রথমবার নিজ জেলা পাবনা সফরে গিয়ে পাবনা-ঢাকা সরাসরি ট্রেন চালুর ঘোষণা দিয়েছেন রাষ্ট্রপতি।

রাষ্ট্রপতি তার বক্তব্যে বলেছেন, ‘আমি দৃঢ়চিত্তে ঘোষণা দিচ্ছি, সেপ্টেম্বর মাসের মধ্যেই পাবনা-ঢাকা সরাসরি রেল যোগাযোগ শুরু হবে। সেই সাথে তিনি বলেন ট্রেনের নাম কি রাখা হবে সেটা আপনারাই ঠিক করবেন।

মঙ্গলবার ( ১৬  মে ) পাবনা সরকারি এডওয়ার্ড কলেজ মাঠে অনুষ্ঠিত নাগরিক সংবর্ধনার বক্তব্য শেষে তিনি এ ঘোষণা দেন। এ সময় করতালিতে মুখর হয়ে ওঠে পুরো মাঠ। তবে এর কিছু সময়ের মধ্যে ঝড় শুরু হলে রাষ্ট্রপতি বক্তব্য শেষ করে সংবর্ধনা মঞ্চ ত্যাগ করেন।

দীর্ঘদিন ধরেই পাবনা জেলার মানুষ সরাসরি পাবনা থেকে ঢাকা পর্যন্ত ট্রেন চালুর দাবি জানিয়ে আসছিল সাধারণ মানুষ। অনুষ্ঠানে সুধীজনদের বক্তব্যেও এই দাবিটি বার বার উঠে আসে।

রাষ্ট্রপতির দেয়া ওই ঘোষণার পরে জেলার সর্বস্তরের মানুষ আনন্দ প্রকাশ করেছেন। সংবর্ধনা অনুষ্ঠানে জেলার নেতা কর্মীদের বক্তব্যে আরও কিছু দাবি উঠে আসে।

পাবনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের পরিচালক এ বি এম ফজলুর রহমান বলেন, নতুন রেলপথ চালু হলেও পাবনার মানুষ তেমন সুবিধা পাচ্ছিলেন না। তাই পাবনা-ঢাকা সরাসরি ট্রেন চালুর দাবি ছিল পাবনাবাসীর। রাষ্ট্রপতির ঘোষণার মধ্য দিয়ে সেই দাবি পূরণ হতে চলেছে। ট্রেনটি চালু হলে জেলার যোগাযোগব্যবস্থা আরও এক ধাপ এগিয়ে যাবে।

২০১৮ সালে জেলার ঈশ্বরদী থেকে ঢালারচর পর্যন্ত রেলপথ নির্মাণ করা হয়। এরপর ২০১৮ সালের ২৪ জুন এই রুটে পাবনা জেলা সদর থেকে রাজশাহী পর্যন্ত ‘পাবনা এক্সপ্রেস’ নামের একটি ট্রেন চালু হয়।

২০২০ সালে জেলা সদর থেকে বেড়া উপজেলার ঢালারচর পর্যন্ত রেললাইনের কাজ শেষ হলে পাবনা এক্সপ্রেস ট্রেনটি ঢালারচর থেকে ছাড়তে শুরু করে। এ সময় নতুন কোনো ট্রেন বৃদ্ধি না করে ‘পাবনা এক্সপ্রেস’ ট্রেনটির নাম পরিবর্তন করে ‘ঢালারচর এক্সপ্রেস’ করা হয়। বর্তমানে একটি ট্রেনই এই রুটে চলাচল করছে।

Advertisement
Share.

Leave A Reply