fbpx

সেপ্টেম্বর থেকে সারাদেশে মিলবে ‘এক রেটে’ ইন্টারনেট সেবা

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের মাসিক ফি নির্ধারণের পর এবার বেসরকারি নেটওয়ার্ক ট্রান্সমিশন সেবাদাতা (এনটিটিএন) এবং ইন্টারনেট গেইটওয়ে (আইআইজি) ট্যারিফ নির্ধারণ করে দিয়েছে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি)।

আগামী ১ সেপ্টেম্বর থেকে নতুন এই মূল্য কর্যকর করা হবে। ফলে গ্রাম থেকে শহরে ‘এক দেশ এক রেট’ এর মূল্য আরও সহজ হবে বলে আশা করছে বিটিআরসি।

বৃহস্পতিবার ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার ভার্চুয়ালি এই ট্যারিফ বা মূল্য নির্ধারণ আনুষ্ঠানিক উদ্বোধন করেন।

অনুষ্ঠানে মন্ত্রী বলেন, ‘এনটিটিএন ও আইআইজি সেবাদাতারা পারস্পরিক সমঝোতায় মূল্য নির্ধারণ করে আসছিল। মূল্য নির্ধারণের ফলে এখন থেকে নির্ধারিত দামেই তাদের এ সেবা দিতে হবে।‘

গেল জুন মাসে গ্রাম থেকে শহর, সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগের মাসিক ফি নির্ধারণ করে দিয়েছিল বিটিআরসি। কিন্তু আইআইজি ও এনটিটিএনের মূল্য নির্ধারণ না থাকায় সেটি বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না বলে জানিয়েছিল ইন্টারনেট সেবাদাতা আইএসপিগুলো।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী বলেন, ‘সবার মতামত নিয়েই এ মূল্য নির্ধারণ করা হয়েছে। ফলে সারাদেশে ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ আরও সহজলভ্য হবে এবং সেবার মান আরও বাড়বে। এ মূল্য নির্ধারণের ফলে এ খাতের ব্যবসায়ীদের ব্যবসা প্রসার হবে, কারণ এখানে সেবার মান বৃদ্ধির পাশাপাশি সুস্থ প্রতিযোগিতাও বাড়বে।‘

একই অনুষ্ঠানে মন্ত্রী মোবাইল ফোন অপারেটরগুলোর জন্যও আইআইজি ও এনটিটিএন সেবামূল্য বেঁধে যাওয়া যায় কি না, সে বিষয়ে ভেবে দেখার কথা বলেন।

অনুষ্ঠানে জানানো হয়, নতুন মূল্য নির্ধারণের শর্তে আগামী ডিসেম্বরের মধ্যেই আইআইজিগুলোর প্রতি জেলায় সেবা দেওয়ার সক্ষমতা অর্জন করতে হবে, যাতে আইএসপিগুলো জেলা থেকে সংযোগ নিতে পারে।

বিটিআরসি জানিয়েছে, এনটিটিএনগুলো কয়েকটি ধাপে সেবা দিয়ে থাকে। এলাকাভিত্তিক সেবা দেওয়ার ক্ষেত্রে মূল্য নির্ধারণ করে দিয়েছে এ প্রতিষ্ঠানটি। মেট্রো এলাকায় (৮টি বিভাগীয় শহর এবং সিটি কর্পোরেশন এলাকা) সর্বনিম্ন ১০ এমবিপিএস সেবার ক্ষেত্রে প্রতি এমবিপিএস মূল্যে ২০০ থেকে সর্বোচ্চ  ৩০০ টাকা, লংহল (বড় দূরত্বে যেমন ঢাকা থেকে চট্রগ্রাম) ৪০০ থেকে ৫০০ টাকা এবং পার্শ্ববর্তী জেলায়  ২০০ থেকে ৩০০ টাকা।

এছাড়া সর্বোচ্চ ১০০ জিবিপিএস সেবার ক্ষেত্রে প্রতি এমবিপিএস মেট্রোতে ১৩ থেকে ১৪ টাকা, লংহল ২৫ থেকে ২৮ টাকা এবং পার্শ্ববর্তী জেলায় ১৩ থেকে ১৫ টাকা। সেবার দেওয়ার ক্ষেত্রে এনটিটিএনগুলোর ১৬টি ধাপে (সর্বনিম্ন ১০ এমবিপিএস এবং সর্বোচ্চ ১০০ জিবিপিএস) এ মূল্য নির্ধারণ করা হয়েছে।

অন্যদিকে আইআইজিগুলোর ক্ষেত্রে সর্বনিম্ন ৫০ থেকে ১০০ এমবিপিএস সেবার ক্ষেত্রে প্রতি এমবিপিএস ৩৬৫ থেকে ৩৯৯ টাকা এবং সর্বোচ্চ ১০০ জিবিপিএসের বেশি সেবার ক্ষেত্রে ৩৩০ থেকে ৪৫৫ টাকা প্রতি এমবিপিএস। এক্ষেত্রেও মূল্য নির্ধারণে ১১টি ধাপ রয়েছে সেবা দেওয়ার ক্ষেত্রে।

আইআইজি ফোরামের মহাসচিব আহমদে জুনায়েদ বলেন, ট্যারিফ ঠিক করে দেওয়ার ফলে সারাদেশে এখন এক দামে ব্যান্ডউইথ বিক্রি হবে। ঢাকার বাইরে একেক আইএসপি একেক দামে ব্যান্ডউইথ কিনতো। এখন থেকে এক রেটে কিনবে।  ফলে তা গ্রাহকের দিকেই যাবে।

Advertisement
Share.

Leave A Reply