fbpx

সোশ্যাল মিডিয়ায় নারীরা বেশি শিকার পর্নোগ্রাফির, পুরুষেরা হ্যাকিংয়ের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সোশ্যাল মিডিয়ায় মেয়েরা বেশি হয়রানি ও পর্নোগ্রাফির শিকার হচ্ছেন। আর ছেলেরা মোবাইল ব্যাংকিং ও এটিএম কার্ড হ্যাকিংয়ের শিকার বেশি হচ্ছেন। এছাড়া অনলাইনে পণ্য কিনতে গিয়ে পুরুষদের তুলনায় নারীরা বেশি প্রতারণার শিকার হচ্ছেন।

সাইবার ক্রাইম অ্যাওয়ারনেস ফাউন্ডেশন (সিসিএ ফাউন্ডেশন) নামক একটি স্বেচ্ছাসেবী সংগঠন ‘বাংলাদেশ সাইবার অপরাধপ্রবণতা-২০২২’ শীর্ষক গবেষণা প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে।

গবেষণা বলছে, বাংলাদেশে ৫০ দশমিক ২৭ শতাংশ মানুষ সাইবার বুলিংয়ের শিকার হচ্ছেন। ভুক্তভোগীদের মধ্য পুরুষের সংখ্যা ৪৩ দশমিক ২২ ও নারীর সংখ্যা ৫৬ দশমিক ৭৮ শতাংশ। ছবি বিকৃত করে অপপ্রচার, পর্নোগ্রাফি কনটেন্ট, সামাজিক যোগাযোগমাধ্যমে অপপ্রচার এবং অনলাইনে-ফোনে মেসেজ পাঠিয়ে হুমকি দিয়ে মানসিক হয়রানির ঘটনা দিন দিন বেড়েই চলেছে।

করোনা–পরবর্তী সময়ে সোশ্যাল মিডিয়ায় অপপ্রচারের প্রবণতা বাড়তে শুরু করেছে। এসব অপরাধের যারা শিকার, তাদের বেশির ভাগেরই বয়স ১৮ থেকে ৪০ বছরের মধ্যে।
শনিবার বেলা ১১টায় রাজধানীর সেগুনবাগিচায় বাংলাদেশ ক্রাইম রিপোর্টার্স অ্যাসোসিয়েশনে (ক্র্যাব) আয়োজিত অনুষ্ঠানে এ গবেষণা প্রতিবেদন তুলে ধরেন গবেষক দলের প্রধান ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক মনিরা নাজমী জাহান।

সংগঠনের প্রতিষ্ঠাতা কাজী মুস্তাফিজের সভাপতিত্বে আলোচকদের মধ্যে ছিলেন ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সংগঠন আইএসপিএবির পরিচালক সাকিফ আহমেদ, প্রযুক্তিবিদদের আন্তর্জাতিক সংগঠন আইসাকা ঢাকা চ্যাপটারের সাবেক সভাপতি মোহাম্মদ ইকবাল হোসাইন ও ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত উপকমিশনার সুলতানা ইশরাত জাহান।

প্রতিবেদনে জানানো হয়, সাইবার অপরাধের শিকার ভুক্তভোগীদের মধ্যে মাত্র ৭ দশমিক শূন্য ৪ শতাংশ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে অভিযোগ দিয়ে ফল পেয়েছেন। ৫৫ দশমিক সাত তিন শতাংশ ভুক্তভোগী অভিযোগ দিয়ে কোনো ফল পাননি।

Advertisement
Share.

Leave A Reply