fbpx

সৌদির কাছ থেকে বাকিতে তেল কেনার প্রস্তাব বাংলাদেশের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানির চাহিদা মেটাতে সৌদি আরবের জ্বালানি তেল উৎপাদনকারী প্রতিষ্ঠান  আরামকোর কাছ থেকে বাকিতে তেল কিনতে চায় বাংলাদেশ।

বুধবার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন তার দপ্তরে সৌদি রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলানের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় এ প্রস্তাব দেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে প্রচারিত এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর প্রস্তাবটি সৌদি রাষ্ট্রদূত তার দেশের যথাযথ কর্তৃপক্ষের কাছে পৌঁছে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

সৌদি রাষ্ট্রদূতের সঙ্গে সৌজন্য সাক্ষাতের সময় পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের নবায়নযোগ্য জ্বালানিতে দেশটির বিনিয়োগের অগ্রগতির উল্লেখ করেন। এ সময় তিনি ইস্টার্ন রিফাইনারির দ্বিতীয় ইউনিটে সৌদি উন্নয়ন তহবিলের (এসএফডি) সম্ভাব্য অর্থায়নের বিষয়টি খতিয়ে দেখার অনুরোধ জানান।

এ কে আব্দুল মোমেন বাংলাদেশের অভ্যন্তরীণ জ্বালানি তেলের চাহিদা পূরণে সৌদি আরবের সম্ভাব্য সহযোগিতা চান। এ সময় তিনি বিলম্বে পরিশোধের শর্তে আরামকোর উৎপাদিত পরিশোধিত কিংবা অপরিশোধিত তেল কেনার বিষয়টি সৌদি কর্তৃপক্ষের কাছে তোলার অনুরোধ জানান।

রাষ্ট্রদূত এ সময় যথাযথ কর্তৃপক্ষের কাছে বিষয়টি তুলে ধরার আশ্বাস দেন। সৌদি রাষ্ট্রদূত এসা ইউসুফ এসা আলদুহাইলান বাংলাদেশে সার কারখানায় বিনিয়োগের বিষয়ে তার দেশ যে তৈরি আছে, সেটিও উল্লেখ করেন।

পররাষ্ট্রমন্ত্রী দেশটিতে বিভিন্ন পেশায় দক্ষ কর্মী এবং কারিগরি কাজে বিশেষায়িত লোকজনকে পাঠানোর বিষয়ে বাংলাদেশের প্রস্তুতির কথা জানান। তিনি সুনির্দিষ্ট বিশ্ববিদ্যালয় কিংবা প্রশিক্ষণকেন্দ্রে কর্মী প্রশিক্ষণে বাংলাদেশের প্রস্তুতির কথা উল্লেখ করেন।

রাষ্ট্রদূত সৌদি পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল বিন ফারহান আল-সৌদের একটি চিঠি এ কে আব্দুল মোমেনের কাছে তুলে দেন। চিঠিতে চলমান পারস্পরিক সহযোগিতা পর্যালোচনা ও ত্বরান্বিত করতে পররাষ্ট্রমন্ত্রীকে সৌদি আরবে সরকারি সফরে যাওয়ার আমন্ত্রণ জানানো হয়। পররাষ্ট্রমন্ত্রী সৌদি সফরের আমন্ত্রণ গ্রহণ করে রাষ্ট্রদূতকে ধন্যবাদ জানান।

Advertisement
Share.

Leave A Reply