fbpx

স্বয়ংক্রিয়ভাবে মুছে যাবে হোয়াটসঅ্যাপের মেসেজ ভিডিও বা ছবি!

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

বর্তমান সময়ে জনপ্রিয় সোশ্যাল মিডিয়া হোয়াটসঅ্যাপ নতুন এক ফিচার চালুর ঘোষণা দিয়েছে। যেখানে কাউকে মেসেজ, ছবি বা ভিডিও পাঠালে, একবার দেখার পর তা স্বয়ংক্রিয়ভাবে তা ডিলিট হয়ে যাবে।

হোয়াটসঅ্যাপের পক্ষ থেকে বলা হয়েছে, আমাদের ফোনে ছবি বা ভিডিও তোলার মানেই হল ফোনের মেমোরির অনেকটা অংশ সেটি দখল করে রাখে। অথচ যে ডকুমেন্ট, ছবি বা ভিডিও আমরা শেয়ার করি, সেগুলো পার্মানেন্ট সেভ করে রাখার প্রয়োজন হয় না। গ্রাহকদের সুবিধার কথা মাথায় রেখেই তাই এই ফিচার আনছে ফেসবুক মালিকাধীন এই টেক জায়ান্ট। পাশাপাশি এটি ব্যবহারকারীদের প্রাইভেসি ধরে রাখতেও সহায়তা করবে।

এই ফিচার ব্যবহার করলে আগের মতোই এন্ড-টু-এন্ড এনক্রিপশনের মাধ্যমে ব্যবহারকারীদের গোপনীয়তা সুরক্ষার ব্যবস্থা থাকবে। আর চলতি সপ্তাহ থেকেই ব্যবহারকারীরা হোয়াটসঅ্যাপের নতুন ফিচারটি ব্যবহার করতে পারবেন।

বর্তমানে হোয়াটসঅ্যাপের ভিউ অনস ফিচারের মাধ্যমে পাঠানো কোনো টেক্সট, ছবি বা ভিডিও যদি ১৪ দিনের মধ্যে না খোলা হয়, তবে তা স্বয়ংক্রিয় ভাবে ডিলিট হয়ে যাবে। ইন্সটাগ্রাম ও স্ন্যাপচ্যাটে মিডিয়ার স্ক্রিনশট নেওয়ার সুবিধা থাকলেও হোয়াটসঅ্যাপ সেই সুবিধা দেবে কি না, সে সম্পর্কে তারা স্পষ্ট করে কিছুই বলেনি।

মার্কিনী এই টেক জায়ান্টের নতুন ফিচার ব্যবহার করতে হলে হোয়াটসঅ্যাপের সর্বশেষ ভার্সন আপডেট করতে হবে। ভিউ অনস ফিচারে কোনও কিছু পাঠাতে আগের মতোই পদ্ধতি অনুসরণ করতে হবে।

এর জন্য প্রথমে যে কোনো চ্যাট বা গ্রুপ খুলে ছবি বা ভিডিও পাঠানোর জন্য আইওএস বা অ্যান্ড্রয়েডের ক্ষেত্রে ক্যামেরা আইকন ও পেপারক্লিপে গিয়ে ছবি বা ভিডিও সিলেক্ট করতে হবে। পরে যেটি পাঠাতে চান, সেটি পাঠানোর আগে টেক্সটবারের ডানদিকে ভিউ অন্স অপশনটি ক্লিক করলে ছবি সেন্ড হবে। সবুজ রঙের বৃত্তের মতো এক লোগো দিয়ে হোয়াটসঅ্যাপ এই ফিচারটিকে চিহ্নিত করে রেখেছে।

Advertisement
Share.

Leave A Reply