fbpx

সয়াবিন তেলর দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব মালিকদের

Pinterest LinkedIn Tumblr +
Advertisement

সয়াবিন তেলের দাম আবারো লিটারপ্রতি ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব দিয়েছে ভোজ্যতেল পরিশোধন কারখানার মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন।

গতকাল ১ নভেম্বর (মঙ্গলবার) বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিবের কাছে তারা সয়াবিনের দাম বাড়ানোর প্রস্তাব জমা দিয়েছে। গত মাসেই দেশের বাজারে সয়াবিন তেলের দাম কমানো হয় লিটারে ১৪ টাকা।

বাণিজ্য মন্ত্রণালয়ে জমা দেয়া ওই চিঠিতে বলা হয়েছে, আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের মূল্যবৃদ্ধি ও ডলারের বিপরীতে টাকার অস্বাভাবিক দরপতনের ফলে অ্যাসোসিয়েশনভুক্ত সদস্যরা বোতলজাত প্রতি লিটার সয়াবিন তেলের দাম ১৯৩ টাকা করার প্রস্তাব করেছে। তাতে বোতলজাত সয়াবিনের বর্তমান বাজারদর ১৭৮ টাকার হিসাবে লিটারপ্রতি দাম বাড়বে ১৫ টাকা। চিঠিতে স্বাক্ষর করেন সংগঠনটির নির্বাহী কর্মকর্তা নুরুল ইসলাম মোল্লা।

একই সঙ্গে সংগঠনটি ৫ লিটার বোতলজাত সয়াবিন ৯৫৫ টাকা করার প্রস্তাব করেছে। বর্তমানে বোতলজাত ৫ লিটারের সয়াবিন তেলের বাজারমূল্য ৮৮০ টাকা। অর্থাৎ বোতলজাত ৫ লিটার সয়াবিনের দাম ৭৫ টাকা বাড়ানোর প্রস্তাব করেছে সংগঠনটি। এ ছাড়া প্রতি লিটার খোলা সয়াবিন তেলের দাম প্রস্তাব করা হয়েছে ১৭৩ টাকা। প্রতি লিটার খোলা সয়াবিন তেল বর্তমানে বিক্রি হচ্ছে ১৫৮ টাকায়। তাতে খোলা সয়াবিনের দাম লিটারে ১৫ টাকা বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

তবে সয়াবিনের দাম বাড়ানোর বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত নেয়নি সরকার। সাধারণত ব্যবসায়ীদের পক্ষ থেকে প্রস্তাব যাওয়ার পরে তা যাচাই-বাছাই করে সিদ্ধান্ত নেয় মন্ত্রণালয়।

আর এসব পণ্যের দাম বাড়ানো যৌক্তিক কি না, তা পর্যবেক্ষণ করে থাকে বাংলাদেশ ট্রেড অ্যান্ড ট্যারিফ কমিশন। এরপর বাণিজ্য মন্ত্রণালয়ে প্রতিবেদন জমা দিলে সেই অনুযায়ী দাম নির্ধারণ করা হয়ে থাকে।

এর আগে গত ৩ অক্টোবর বোতলজাত সয়াবিন তেলের দাম লিটারে ১৪ টাকা ও খোলা সয়াবিন তেলের দাম লিটারে ১৭ টাকা কমিয়েছিলেন ব্যবসায়ীরা। এক মাসের ব্যবধানে সয়াবিন তেলের দাম আবার সমপরিমাণ বাড়ানোর প্রস্তাব করেছেন ভোজ্যতেল মিলমালিকেরা।

Advertisement
Share.

Leave A Reply